ব্রেকিং নিউজ:
আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল পুনর্গঠনের সিদ্ধান্ত
নিউজ ডেস্ক    ডিসেম্বর ১৩, ২০১২, বৃহস্পতিবার,     ০১:৩২:৫২

 

স্কাইপে বিতর্কে বিচারপতি নিজামুল হকের পদত্যাগের পর যুদ্ধাপরাধের বিচারের জন্য গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল পুনর্গঠনের সিদ্ধান্ত নিয়েছে সরকার। ট্রাইব্যুনাল-১ এর চেয়ারম্যান হিসেবে বিচারপতি ফজলে কবীর ও ট্রাইব্যুনাল-২-এর চেয়ারম্যান হিসেবে বিচারপতি ওবায়দুল হাসানের নাম প্রস্তাব করা হয়েছে।
মানবতাবিরোধী অপরাধের বিচার নিয়ে স্কাইপেতে একজন প্রবাসী আইন বিশেষজ্ঞের সাথে কথা বলার জের ধরে সোমবার পদত্যাগ করেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি নিজামুল হক। এরপর সরকার টাইব্যুনাল পুনর্গঠনের উদ্যোগ নেয়। ট্রাইব্যুনাল-২ এর চেয়ারম্যান বিচারপতি এটিএম ফজলে কবীরকে ট্রাইব্যুনাল-১ এর চেয়ারম্যান করার প্রস্তাব দেয়া হয়। আর ট্রাইব্যুনাল-২ এর চেয়ারম্যান হিসেবে নাম প্রস্তাব করা হয় বিচারপতি ওবায়দুল হাসানের। বৃহস্পতিবারের মধ্যে এসব বিষয় চূড়ান্ত হবে বলে জনিয়েছেন আইন প্রতিমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম।
এদিকে বিচারপতি নিজামুল হক নাসিমের পদত্যাগের পর ওই ট্রাইব্যুনালের মামলাগুলোর পুন:বিচার দাবি করেছে বিএনপি ও জামায়াতপন্থী আইনজীবীরা। এ বিষয়ে ব্যারিস্টার মওদুদ আহমদ বলছেন, যেহেতু ট্রাইব্যুনালের চেয়ারম্যান শপথ ভঙ্গ করে বিচারাধীন বিষয় নিয়ে অন্যদের সংগে কথা বলেছেন তাই এই বিচার আর চলতে পারে না। ট্রাইব্যুনাল-১ এ চেয়ারম্যান না থাকায় গোলাম আজমের মামলার কার্যক্রম মুলতবী করা হয়েছে।

এম.এ/এস.এম.বি/০১.৩০
বিভাগ: প্রধান সংবাদ    দেখা হয়েছে ১৩৭৫ বার.

 

শেয়ার করুন :

 
মন্তব্য :