ব্রেকিং নিউজ:
শ্রেষ্ঠ সন্তানদের প্রতি রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা
নিউজ ডেস্ক    ডিসেম্বর ১৪, ২০১২, শুক্রবার,     ০৩:০১:০৮

 

আজ ১৪ ডিসেম্বর-শহীদ বুদ্ধিজীবী দিবস। প্রতি বছরের মতো এবারও যথাযোগ্য মর্যাদায় সারা দেশে পালিত হচ্ছে শহীদ বুদ্ধিজীবী দিনটি। সকাল ৮টা ৬ মিনিটে মিরপুর শহীদ স্মৃতিসৌধে প্রথমে রাষ্ট্রপতি জিল্লুর রহমান এবং পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুষ্পস্তবক অর্পণ করেন।
তারপরই বিউগলে করুণ সুর বাজিয়ে শহীদ বুদ্ধিজীবীদের প্রতি রাষ্ট্রীয় সম্মাননা জানানো হয়। শ্রদ্ধা জানানো শেষে শহীদ পরিবারের সদস্য ও মুক্তিযোদ্ধাদের সাথে কথা বলেন প্রধানমন্ত্রী। স্মৃতিসৌধে শ্রদ্ধা জানাতে আসেন যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ও তাঁদের পরিবার। এরপর সর্বস্তরের মানুষের শ্রদ্ধা জানানোর জন্য খুলে দেয়া হয় স্মৃতিসৌধের বেদী।
এরপর ৮টা ১৩ মিনিটে আওয়ামী লীগের পক্ষ থেকে শেখ হাসিনার নেতৃত্বে দলের কেন্দ্রীয় নেতারা শহীদ স্মৃতি বেদিতে পুষ্পস্তবক অর্পণ করেন। এ সময় উপস্থিত ছিলেন, সৈয়দা সাজেদা চৌধুরী, মতিয়া চৌধুরী, সৈয়দ আশরাফুল ইসলামসহ মন্ত্রিপরিষদের অন্যান্য সদন্যরা। এরপর থেকে সবার জন্য উন্মুক্ত হয়ে যায় বুদ্ধিজীবী স্মৃতিসৌধ।
১৯৭১ এর ডিসেম্বরে পুরো জাতি যখন চূড়ান্ত বিজয়ের অপেক্ষায় তখন হানাদারদের এদেশীয় দোসররা মেতে ওঠে এদেশের বুদ্ধিজীবীদের হত্যার উন্মত্ত এক খেলায়। জাতিকে মেধাশূণ্য করতে এটা ছিল তাদের শেষ মরণ কামড়। তারা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস ও বিভিন্ন স্থান থেকে শিক্ষক, সাংবাদিক, চিকিৎসক, সংস্কৃতিককর্মীসহ বিভিন্ন পেশার বরেণ্য ব্যক্তিদের অপহরণ করে নিয়ে যায়। পরে নিদারুণ যন্ত্রণা দিয়ে, রায়েরবাজার ও মিরপুরসহ ঢাকার বিভিন্ন স্থানে তাঁদের হত্যা করে ঘাতকেরা।
সেদিনের নিধনযজ্ঞে জাতি অসংখ্য মেধাবী সন্তান হারিয়েছিল। একাত্তরের ডিসেম্বরে হত্যাযজ্ঞের শিকার শহীদ বুদ্ধিজীবীদের প্রকৃত সংখ্যা এখনও নিরূপণ করা সম্ভব হয়নি। প্রাপ্ত তথ্যের ওপর ভিত্তি করে বাংলাপিডিয়া শহীদ বুদ্ধিজীবীদের যে সংখ্যা প্রকাশ করেছে সে অনুযায়ী একাত্তরে শহীদ বুদ্ধিজীবীদের মধ্যে ছিলেন ৯৯১ জন শিক্ষাবিদ, ১৩ জন সাংবাদিক, ৪৯ জন চিকিৎসক, ৪২ জন আইনজীবী এবং ১৬ জন শিল্পী, সাহিত্যিক ও প্রকৌশলী। তাঁদের মধ্যে ছিলেন ড. জিসি দেব, অধ্যাপক মুনীর চৌধুরী, অধ্যাপক জ্যোতির্ময় গুহঠাকুরতা, সন্তোষ চন্দ্র ভট্টাচার্য, ড. মোফাজ্জল হায়দার চৌধুরী, অধ্যাপক মনিরুজ্জামান, অধ্যাপক আনোয়ার পাশা, অধ্যাপক গিয়াসউদ্দিন আহমেদ, ডা. ফজলে রাব্বী, ডা. আলীম চৌধুরী, ড. গোলাম মোর্তজা, ড. মোহাম্মদ শফি, শহীদুল্লাহ কায়সার প্রমুখ।


এস.এম.বি/০৯.৪০
বিভাগ: প্রধান সংবাদ    দেখা হয়েছে ৫৯১ বার.

 

শেয়ার করুন :

 
মন্তব্য :