ব্রেকিং নিউজ:
রাজাকারদের পূর্নাঙ্গ তালিকার দাবী ইতিহাসবিদদের
নিউজ ডেস্ক    ডিসেম্বর ১৪, ২০১২, শুক্রবার,     ০৪:০৪:৫৮

 

বুদ্ধিজীবী হত্যাসহ মুক্তিযুদ্ধে দেশজুড়ে যারা হত্যা-নির্যাতন চালিয়েছে তাদের পূর্ণাঙ্গ তালিকা থাকা দরকার বলে মনে করেন ইতিহাসবিদরা। দেশে মুক্তিযোদ্ধাদের তালিকা তৈরির কাজ শেষ পর্যায়ে থাকলেও আপাতত রাজাকারদের তালিকা করার কোন পরিকল্পনা সরকারের নেই বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক প্রতিমন্ত্রী এ বি তাজুল ইসলাম।
দীর্ঘ নয় মাসের যুদ্ধ শেষ হতে যখন আর দু’দিন বাকি, বাঙালি জাতি যখন চূড়ান্ত বিজয়ের অপেক্ষায় তখনই হানাদার বাহিনী আর তাদের এদেশীয় দোসরা মেতে ওঠে বাংলাকে মেধাশূণ্য করার খেলায়। কেবল শেষ বেলাতেই নয় মুক্তিযুদ্ধের পুরো সময়টাতেই তারা শত্রুতা করেছে দেশের বিরুদ্ধে। পাক বাহিনীর ধ্বংসজ্ঞ আর হত্যা-নির্যাতনের চেয়ে কোন অংশে কম ছিল না এদেশীয় দোসরদের অপরাধ কার্যক্রম।
ঢাকা বিশ্ববিদ্যালয় ইতিহাস বিভাগের অধ্যাপক ড. মুনতাসির মামুন বলেন, যুদ্ধাপরাধের জন্য ১৩জন শীর্ষ অভিযুক্তের বিচার চলছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে। তবে এদের পক্ষ থেকে দেশব্যাপী যারা অপকর্ম করেছে তাদেরও তালিকা থাকা উচিত।
মুক্তিযুদ্ধ বিষয়ক প্রতিমন্ত্রী এ বি তাজুল ইসলাম বলছেন, ঢাকার আনসার হেডকোয়ার্টারে প্রায় ৩৬ হাজার রাজাকারের নাম তালিকাভূক্ত রয়েছে। তবে সরকার নতুন করে আর রাজাকারের তালিকা তৈরি করতে চাইনা বলেও জানান তিনি। প্রতিমন্ত্রী জানান, দেশব্যাপী রাজাকার, আলবদর ও আল শামস বাহিনীতে কারা যুক্ত ছিলো আপাপত সেই তালিকা না করা হলেও এই সরকারের করা মুক্তিযোদ্ধাদের তালিকা প্রকাশ করা হবে আগামী মাসেই।
এস.এ.এ/এস.এম.বি/০৪.২০
বিভাগ: প্রধান সংবাদ    দেখা হয়েছে ৬০৮ বার.

 

শেয়ার করুন :

 
মন্তব্য :