ব্রেকিং নিউজ:
শান্তিপূর্ণ ভাবে চলছে হরতাল
নিউজ ডেস্ক    ডিসেম্বর ১৮, ২০১২, মঙ্গলবার,     ০৫:১৬:২৪

 

যুদ্ধাপরাধীদের দ্রুত বিচার ও জামায়াতে ইসলামীর রাজনীতি নিষিদ্ধের দাবিতে বামপন্থী দুটি জোটের ডাকা সকাল-সন্ধ্যা হরতাল শান্তিপূর্ণ ভাবে চলছে। বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) ও বাংলাদেশের সমাজতান্ত্রিক দল ( বাসদ) এবং গণতান্ত্রিক বাম মোর্চা আলাদাভাবে এই হরতালের ডাক দিয়েছে।
হরতালের দিন মঙ্গলবার সকালে পল্টনের দলীয় কার্যালয় থেকে মিছিল বের করে সিপিবি। এ সময় মিছিল থেকে ধর্মভিত্তিক দল নিষিদ্ধ করা সহ বিভিন্ন দাবী জানানো হয়। এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি থেকেও মিছিল বের করে বিভিন্ন ছাত্র সংগঠন। তবে কোন অপ্রীতিকর ঘটনা ঘটেনি। রাস্তায় যান চলাচল কিছুটা কম থাকলেও পরিস্থিতি ছিল অনেকটাই স্বাভাবিক।
হরতালকে এরই মধ্যে সফল বলে দাবি করেছেন গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি। যুদ্ধপরাধাদের বিচার ও ধর্ম ভিত্তিক রাজনৈতিক দল নিষিদ্ধের দাবিতে ডাকা এই হরতালে জন সমর্থণ পাওয়া যাচ্ছে বলেও মন্তব্য করেন তিনি।
হরতালের কারণে গাজীপুরের শিল্পাঞ্চলের ১শ এর বেশি গার্মেন্টস ছুটি ঘোষণা করা হয়েছে। সকালে গাজীপুরের ভোগড়া,বড়বাড়ি ,নাওজোর এলাকায় বিক্ষোভ করে পিকেটাররা।একপর্যায়ে তারা কয়েকটি গার্মেন্টসে ঢুকে শ্রমিকদের বের করে আনে। পরে নাশকতার আশংকায় সব কারখানায় ছুটি ঘোষণা করে কর্তৃপক্ষ। এখন মাওনা চৌরাস্তায় অবরোধ করে রেখেছে পিকেটাররা।
চট্টগ্রামে বিচ্ছিন্নভাবে সিএনজি চালিত অটোরিক্সা চললেও বাস চলাচল বন্ধ আছে। সকাল থেকেই বন্দর নগরীর নিউমার্কেট এলাকায় সিপিবি এবং বাসদের নেতাকর্মীরা সমাবেশ ও পিকেটিং করেছে। দুরপাল্লার বাস না চললেও ট্রেন চলাচল রয়েছে স্বাভাবিক।
রাজশাহীতে ঘন কুয়াশার মধ্যেই হরতালের সমর্থনে সকালে সিপিবি ও বাসদ নেতাকর্মীরা নগরীতে একটি মিছিল বের করেন। পরে নগরীর সাহেব বাজার জিরো পয়েন্ট ও রাজশাহী বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন স্থানে তারা সমাবেশ করে। সকালে দূরপাল্লার কোন বাস ছেড়ে না গেলেও ট্রেন ছেড়ে গেছে নির্ধারিত সময়ে।
ভোর থেকে খুলনার ডাকবাংলো, পিকচার প্যালেস, ফুলবাড়ি গেট, খালেশপুর, দৌলতপুরসহ বিভিন্ন এলাকায় অবস্থান নিয়ে বিক্ষোভ করেছে হরতাল সমর্থকরা। নগরীতে কোনো যানবাহন চলাচল করছে না। দোকান-পাট, বেসরকারি অফিস বন্ধ আছে।
ভোরে সাভারের ঢাকা-আরিচা মহাসড়কে আগুন জ্বেলে বিক্ষোভ করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রগতিশীল ছাত্র জোট ও সম্মিলিত ছাত্র ফ্রন্ট। এসময় কিছুক্ষণ মহাসড়ক অবরোধ করে রাখে তারা। পরে তারা মিছিল ও সমাবেশ করে।
ময়মনসিংহে পিকেটিং ছাড়াই শান্তিপূর্ন ও সর্বাত্মক হরতাল চলছে। ময়মনসিংহে হরতালের সমর্থনে গাঙিনাপাড় ও স্টেশনরোডসহ বিভিন্ন এলাকায় খন্ড খন্ড মিছিল হয়েছে। শহরের দোকানপাট বন্ধ আছে। অল্প কিছু রিকশা ইজি বাইক চলাচল করলেও দূরপাল্লার কোন যানবাহন চলাচল করেনি।

এ.আর/১৪৩৯
বিভাগ: সংবাদ সংযোগ   দেখা হয়েছে ৩৯১ বার.

 

শেয়ার করুন :

 
মন্তব্য :