ব্রেকিং নিউজ:
আজহারের অভিযোগ আমলে নিয়েছে ট্রাইব্যুনাল; শুনানি ১৮ অগাস্ট
মাহবুব সাঈফ    জুলাই ২৫, ২০১৩, বৃহস্পতিবার,     ০৯:৫২:৪৫

 

একাত্তরের যুদ্ধাপরাধের মামলায় জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল এটিএম আজহারুল ইসলামের বিরুদ্ধে অভিযোগ আমলে নিয়েছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।
বৃহস্পতিবার বিচারপতি এটিএম ফজলে কবীরের নেতৃত্বাধীন ট্রাইব্যুনাল-১ এই জামায়াত নেতার বিরুদ্ধে হত্যা-ধর্ষণসহ ছয় ধরনের মানবতাবিরোধী অপরাধের অভিযোগের শুনানির জন্য ১৮ অগাস্ট দিন দিন ঠিক করেছে।
এই তারিখের মধ্যে মামলার নথিপত্র আসামিপক্ষকে সরবরাহ করতেও প্রসিকিউশনকে নির্দেশ দিয়েছে আদালত।
এদিন ট্রাইব্যুনালে প্রসিকিউশনের পক্ষে ছিলেন প্রসিকিউটর এ কে এম সাইফুল ইসলাম। আর আসামির পক্ষে ছিলেন অ্যাডভোকেট তাজুল ইসলাম।
এর আগে গত ১৮ জুলাই আজহারের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ দাখিল করে ট্রাইবুনালের আইনজীবী প্যানেল। এতে রংপুর অঞ্চলে ১ হাজার ২২৫ ব্যক্তিকে হত্যা, চারজনকে হত্যা, ১৭ জনকে অপহরণ, একজনকে ধর্ষণ, ১৩ জনকে আটক ও নির্যাতন এবং শতশত বাড়িঘরে অগ্নিসংযোগ ও লুণ্ঠনের অভিযোগ আনা হয়।
আনুষ্ঠানিক অভিযোগে বলা হয়েছে, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় রংপুর কারমাইকেল কলেজের ছাত্র ছিলেন আজহারুল ইসলাম। তখন তিনি ইসলামী ছাত্র সংঘের রংপুর জেলা শাখার সভাপতি হিসেবে রংপুর অঞ্চলে আল বদর বাহিনীর নেতৃত্ব দেন এবং পাকিস্তান সেনাবাহিনীর সহযোগিতায় মানবতাবিরোধী অপরাধের পরিকল্পনা, ষড়যন্ত্র ও তা বাস্তবায়নে সক্রিয়ভাবে জড়িত থেকে অপরাধ সংঘটন করেন।
২০১২ সালের ২২ অগাস্ট মগবাজারের বাসা থেকে এটিএম আজহারকে গ্রেপ্তার করা হয়।

এম. এস./১২:৪৫
বিভাগ: প্রধান সংবাদ    দেখা হয়েছে ১২৮০ বার.

 

শেয়ার করুন :

 
মন্তব্য :