ব্রেকিং নিউজ:
সেনাবাহিনী ছাড়া সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়: ইডব্লিউজি
শামীম আল আমিন    অক্টোবর ০৮, ২০১৩, মঙ্গলবার,     ০৩:১৩:৫৬

 

দেশের প্রায় ৬৫ ভাগ লোক মনে করে সেনাবাহিনী মোতায়েন ছাড়া সুষ্ঠু নির্বাচন করা সম্ভব নয়। তাদের মধ্যে ৪৬ ভাগ আবার মনে করে রাজনৈতিক সরকারের অধীনে নির্বাচন হলে,অন্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী নিরপেক্ষভাবে তাদের দায়িত্ব পালন করতে পারবে না।
মঙ্গলবার সকালে রাজধানীর একটি হোটেলে আসন্ন জাতীয় নির্বাচন আয়োজন নিয়ে করা জরিপের প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে এসব কথা জানিয়েছে নির্বাচন পর্যবেক্ষণকারী প্রতিষ্ঠান ইলেকশন ওয়ার্কিং গ্রুপ-ইডব্লিউজি।
দেশের ২৯টি নাগরিক সংগঠনের সমন্বয়ে গঠিত ইলেকশন ওয়ার্কিং গ্রুপ তিনমাসের পর্যবেক্ষণ শেষে এই প্রতিবেদন তৈরি করে। জুন থেকে আগস্ট মাস পর্যন্ত দেশের ৫৫ জেলার ১১৮টি সংসদীয় আসনে এই জরিপটি চালানো হয়।
জরিপ অনুযায়ী, আইনশৃঙ্খলা রক্ষায় নির্বাচনে সেনা মোতায়েনের পক্ষে রায় দিয়েছে বেশিরভাগ মানুষ। তাদের মতে, তত্ত্বাবধায়ক সরকার না থাকায় অন্যান্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী নিরপেক্ষভাবে দায়িত্বপালন করতে পারবে না। তফসিল ঘোষণার আগে থেকেই অনেক জায়গায় নির্বাচনী প্রচারণা শুরু হয়ে গেছে উল্লেখ করে প্রতিবেদন বলছে, ক্ষমতাসীনরা এক্ষেত্রে নানা সুবিধা নিচ্ছে।
এছাড়া স্থানীয় নির্বাচন অফিসগুলো জাতীয় নির্বাচনের জন্য এখনো যথেষ্ঠ প্রস্তুত নয়।
ইলেকশন ওয়ার্কিং গ্রুপের প্রতিবেদন বলছে, জরিপে অংশ নেয়া ৫ভাগ মানুষ মনে করে নির্বাচনী আসনের সীমানা পুননির্ধারণের ক্ষেত্রে একটি বিশেষ দলকে সুবিধা দেয়া হয়েছে।
প্রতিবেদনে জানানো হয়, স্থানীয় নির্বাচন অফিসগুলোতে বেশিরভাগ পদ শূন্য রয়েছে সেই সঙ্গে রয়েছে দক্ষ জনবল আর যন্ত্রপাতির অভাব। জাতীয় নির্বাচনকে নিরপেক্ষ ও সুষ্ঠুভাবে আয়োজনের জন্য গণমাধ্যমের ভূমিকার কথাও উঠে আসে প্রতিবেদনে।

এস.এ.এ./এম. এস/১৮:২০
বিভাগ: প্রধান সংবাদ    দেখা হয়েছে ১৪৯০ বার.

 

শেয়ার করুন :

 
মন্তব্য :