ব্রেকিং নিউজ:
কাদের মোল্লার মৃত্যু পরোয়ানা পৌঁছেছে কারাগারে
মিলটন আনোয়ার    ডিসেম্বর ০৮, ২০১৩, রবিবার,     ১০:২৩:৪৮

 

মানবতাবিরোধী অপরাধে ফাঁসির সাজাপ্রাপ্ত জামায়াত নেতা আব্দুল কাদের মোল্লার মৃত্যু পরোয়ানা জারি করেছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২। রবিবার বিকেলে এই পরোয়ানা ঢাকা কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়েছে। সরকার যেকোন সময় কাদের মোল্লার মৃত্যুদণ্ড কার্যকর করতে পারবে বলে জানিয়েছেন ট্রাইব্যুনালের রেজিস্ট্রার। তবে রিভিউ আবেদনের সযোগ না দিয়ে রায় কার্যকর করা যাবেনা বলে দাবি করেছেন কাদের মোল্লার আইনজীবী।
গত ১৭ সেপ্টেম্বর মানবতাবিরোধী অপরাধে আব্দুল কাদের মোল্লাকে ট্রাইব্যুনালের দেওয়া যাবজ্জীবন কারাদণ্ডাদেশ বাড়িয়ে ফাঁসির দণ্ডাদেশ দেয় সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। গত বৃহস্পতিবার পূর্ণাঙ্গ রায়টি প্রকাশ হয়। রবিবার দুপুরে সেই রায়ের অনুলিপি ট্রাইব্যুনালে এসে পৌঁছে। এরপর শুরু হয় মৃত্যু পরোয়না জারির প্রক্রিয়া। বিকেলে কাদের মোল্লার মৃত্যু পরোয়ানা ঢাকা কেন্দ্রীয় কারাগারে পৌঁছে দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের ডেপুটি রেজিস্ট্রার অরুণাভ চক্রবর্তী। পরে ট্রাইব্যুনালের রেজিস্ট্রার নাসির উদ্দিন জানান, যে কোন দিন ফাঁসির রায় কার্যকর করতে পারবে সরকার।
তবে কাদের মোল্লার আইনজীবী তাজুল ইসলামের দাবি, পুনর্বিবেচনার সুযোগ না দিয়ে রায় কার্যকর করা যাবে না।
মানবতাবিরোধী অপরাধে গত ৫ ফেব্রুয়ারি জামায়াত নেতা কাদের মোল্লাকে যাবজ্জীবন কারাদণ্ড দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ । কিন্তু এই সাজায় সন্তুষ্ট না হয়ে সর্বোচ্চ সাজার দাবিতে রাজধানীর শাহবাগে গড়ে ওঠে গণজাগরণ মঞ্চ। এ আন্দোলনের মুখে সরকার আইন পরিবর্তন করে কাদের মোল্লার বিরুদ্ধে আপিল করে। আপিল শুনানি শেষে সুপ্রিম কোর্ট ট্রাইব্যুনালের দেওয়া যাবজ্জীবন কারাদণ্ডের সাজা বাড়িয়ে মৃত্যুদণ্ডাদেশ দেন।

এম.এ./এম.এস./আপডেট: ১৮:৪০
বিভাগ: দেশযোগ   দেখা হয়েছে ২১৩৩ বার.

 

শেয়ার করুন :

 
মন্তব্য :