ব্রেকিং নিউজ:
অত্যাধুনিক গোয়েন্দা রোবট বানালেন রুয়েটের দুই শিক্ষার্থী
সৌমিত্র মজুমদার/ একাত্তর/ রাজশাহী    জুন ২১, ২০১২, বৃহস্পতিবার,     ০৪:৪৩:২৮

 

বাংলাদেশে প্রথমবারের মতো অত্যাধুনিক গোয়েন্দা রোবট উদ্ভাবন করেছেন রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়-রুয়েটের দুই শিক্ষার্থী। এর মাধ্যমে ঝুঁকিপূর্ণ বিভিন্ন কাজ ও বিষ্ফোরক দ্রব্য উদ্ধার সহজেই করা সম্ভব বলে দাবি করেছেন তারা।
এমনিতই বিভিন্ন আকৃতির রোবট আর নতুন নতুন যন্ত্রাংশ উদ্ভাবন করে দেশের প্রকৌশল খাতে ভুমিকা রাখছেন রুয়েটের শিক্ষার্থীরা। এরই ধারাবাহিকতায় প্রতিষ্ঠানটির যন্ত্রকৌশল বিভাগের চতুর্থ বর্ষের দুই শিক্ষার্থী রুবেল আহমেদ ও রাকিবুল ইসলাম উদ্ভাবন করেছেন অত্যাধুনিক গোয়েন্দা রোবট। ইন্টারনেটের মাধ্যমে দূরে বসে নিয়ন্ত্রণ করা যায় রোবটটি। আর এর মাধ্যমে প্রতিকূল ও ঝুকিপূর্ণ পরিস্থিতিতে কাজ করানো সম্ভব।
পরীক্ষামূলকভাবে আবিস্কার করা অত্যাধুনিক এই রোবটটিকে বাণিজ্যিক উৎপাদনে নিয়ে যেতে পারলে দেশের প্রযুক্তি খাত আরও একধাপ এগিয়ে যেতে পারে বলে মনে করেন এই দুই শিক্ষার্থী ও এখানকার শিক্ষকরা। এজন্য সরকারি ও বেসরকারি পৃষ্ঠপোষকতা চান তারা।
আর এই সাফল্য রুয়েটের অন্য শিক্ষার্থীদের নতুন কিছু আবিস্কার করার উৎসাহ যোগাবে। সহযোগিতা পেলে এরকম আরো অনেক উন্নয়নমূলক কাজ করা সম্ভব বলে মনে করেন রুয়েটের শিক্ষকরা।


বিভাগ: দেশযোগ   দেখা হয়েছে ৭১৮ বার.

 

শেয়ার করুন :

 
মন্তব্য :