ব্রেকিং নিউজ:
আওয়ামী লীগের ৬৩ বছরের পথচলা
শামীম আল আমিন/রনি    জুন ২৩, ২০১২, শনিবার,     ০৩:০৭:৩৫

 

বাঙালি জাতীয়তাবাদ, গণতন্ত্র, ধর্মনিরপেক্ষতা আর শোষণমুক্ত সমাজ গড়ার মতো অঙ্গীকার নিয়ে-আওয়ামী লীগের যাত্রা শুরু হয়েছিল--৬৩ বছর আগে। এতগুলো বছর পরও- দলের নেতারা মনে করেন, ঠিক পথেই আছে আওয়ামী লীগ। অনেক সাফল্যের দাবি করে, কিছু ভুলের কথাও মেনে নিচ্ছেন তারা।
আওয়ামী লীগের সভানেত্রী হিসেবে বত্রিশ বছরেরও বেশি সময় ধরে হাল ধরে আছেন শেখ হাসিনা। নির্বাসিত জীবন শেষে-১৯৮১ সালের ১৭ই মে দেশের ফেরার পর থেকে দলের সুখ-দু:খ নিজ কাঁধে বয়ে বেড়াচ্ছেন তিনি।
মুক্তিযুদ্ধে নেতৃত্ব দেয়া দলটির ইতিহাস দীর্ঘ ৬৩ বছরের। ১৯৪৯ সালের ২৩ জুন আওয়ামী মুসলিম লীগ হিসাবে প্রতিষ্ঠার পর থেকেই বাঙ্গালীর অধিকারের দাবিতে সংগ্রামী যাত্রা শুরু করে। সাত বছর পর, ঢাকায় অনুষ্ঠিত সম্মেলনে দলের নাম থেকে 'মুসলিম' শব্দটি বাদ দিয়ে করা হয়—আওয়ামী লীগ।
মাওলানা ভাসানীর দল ছেড়ে যাবার পর থেকে আওয়ামী লীগ মানেই-শেখ মুজিবুর রহমান। শুরু থেকেই দেশের বহু আন্দোলন সংগ্রাম এগিয়েছে আওয়ামী লীগের হাত ধরে।
স্বাধীনতার আগে পরে মিলিয়ে চারবার রাষ্ট্রীয় ক্ষমতায় গেছে-দলটি।বাঙালি জাতীয়তাবাদ, গণতন্ত্র, ধর্ম নিরপেক্ষতা আর শোষণমুক্ত সমাজ গড়ার অঙ্গীকার আওয়ামী লীগের মূল অঙ্গীকার।
পঞ্চদশ সংশোধনীর মাধ্যমে ৭২ এর সংবিধানে ফিরে যাবার কথা বলেছিল এই সরকার। কিন্তু সংবিধানে রাষ্ট্রধর্ম ইসলাম ও বিসমিল্লাহ রাখায়-সমালোচনা আছে সরকারের । দলের বিভিন্ন অঙ্গসংগঠনের নেতাকর্মীর বিরুদ্ধে চাঁদাবাজি-সন্ত্রাসের অভিযোগ। অভিযোগ আছে- দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ করতে না পারাসহ অনেক জায়গায় ব্যর্থতারও।
দলটির নেতারা বলছেন, দারিদ্র কমানো, সামাজিক ন্যয় বিচারপ্রতিষ্ঠাসহ বহু সাফল্যই রয়েছে আওয়ামী লীগ সরকারের।

বিভাগ: দেশযোগ   দেখা হয়েছে ৬০২ বার.

 

শেয়ার করুন :

 
মন্তব্য :