ব্রেকিং নিউজ:
পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী পারভেজ আশরাফের শপথ
ইউনুস রাজু/ মা. সাঈফ    জুন ২৩, ২০১২, শনিবার,     ০৯:১৭:৪২

 

সব জল্পনা-কল্পনা আর নাটকীয়তার পর অবশেষে পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন রাজা পারভেজ আশরাফ। পাকিস্তানের ২৫ তম প্রধানমন্ত্রী হলেন তিনি। ইসলামাবাদে প্রেসিডেন্ট আসিফ আলি জারদারি তাকে শপথ পাঠ করান। এর মধ্য দিয়ে পাকিস্তানে গত ক’দিন ধরে রাজনৈতিক অস্থিরতার অবসান হলো বলে মনে করা হচ্ছে।
শপথ শেষে নতুন রেওয়াজ অনুযায়ী নতুন প্রধানমন্ত্রীকে গার্ড অব অনারের দেয় সেনাবাহিনী। নতুন প্রধানমন্ত্রীকে সব রকম সহযোগিতার আশ্বাস দেন সেনা প্রধান জেনারেল আশফাক পারভেজ কায়ানি।
তবে এর মধ্যেও শঙ্কা রয়েই যায়। কেননা এর আগের মেমোগেট কেলেংকারী ইস্যুতে ইউসুফ রাজা গিলানির সাথে পাক সেনা সদরের সম্পর্কের অবনতি হয়েছিল। কোন কোন বিশ্লেষক মনে করেন, সেনা আর আদালতের সাথে দ্বন্দ্বের কারনেই পদ হারাতে হয় আগের প্রধামন্ত্রী গিলানিকে।
সেই একই শঙ্কা নিয়ে শুরু হলো, দুর্নীতিতে অভিযুক্ত নতুন প্রধামন্ত্রী পারভেজ আশরাফের পথচলা। ১৯৫০ সালের সিন্ধু প্রদেশে জন্ম নেন আশরাফ। ক্ষমতাসীন জোট সরকারের পানি ও জ্বালানি এবং তথ্য প্রযুক্তি মন্ত্রী ছিলেন তিনি। তবে দূর্নীতির অভিযোগে তাকেও কাঠগড়ায় দাঁড় করিয়েছে পাকিস্তানের আদালত। বাতিল করা হয়েছে মন্ত্রীত্ব। পরে তাকে তথ্য ও প্রযুক্তি মন্ত্রীর দায়িত্ব দেয়া হয়। সেই আইনি লড়াই চলছে এখনো।
এর আগে শুক্রবার পার্লামেন্টে ভোটাভুটিতে ২১১ ভোট পেয়ে প্রধানমন্ত্রী নির্বাচিত হন আশরাফ। তার প্রতিদ্বন্দ্বি ছিলো মুসলিম লিগ প্রার্থী সরদার মেহতাব আব্বাস। তিনি পেয়েছেন ৮৯ ভোট।
আশরাফের দুর্নীতির অভিযোগতো আছেই, সেই সঙ্গে আরও একটা বিষয় সামাল দিতে হবে নতুন প্রধানমন্ত্রীকে। তাহলো, প্রেসিডেন্ট আসিফ আলি জারদারির দুর্নীতির তদন্ত। এই তদন্তে অস্বীকৃতি জানানোর কারণেও বিদায় নিতে হয় গিলানিকে।
বিভাগ: বিশ্বযোগ   দেখা হয়েছে ৫৬৯ বার.

 

শেয়ার করুন :

 
মন্তব্য :