ব্রেকিং নিউজ:
বাড়ছে সমুদ্র ভাঙ্গন,বড় এলাকা ডুবে যাওয়ার আশংকা
শামীম আল আমীন/সাফিনাজ    জুন ২৫, ২০১২, সোমবার,     ০৬:২৬:৫৯

 

সমুদ্র ভাঙছে। বিশেষজ্ঞরা বলছেন, জলবায়ু পরিবর্তনের ফলে একসময় হয়তো হারিয়েই যাবে দেশের বড় একটি অংশ। আগামী ৪০ বছরের মধ্যে তলিয়ে যাবে দেশের প্রায় পাঁচ ভাগের একভাগ উপকূলীয় এলাকা। বিশ্বের সবচেয়ে ঝুঁকিপূর্ণ এই দেশকে তাই নিতে হবে কার্যকর কৌশল। এমনটাই বলছেন পরিবেশবিদরা।
সমুদ্র সবসময়ই সুন্দর না। কখনো কখনো তা জীবনকে করে তোলে তীব্র সংকটময়। কক্সবাজারে বিশাল এলাকায় চলছে ভাঙ্গন। হিমছড়ির আশপাশের প্রায় ৩ কিলোমিটার এলাকা ভাঙ্গনের মুখে। ঝুকির মুখে রয়েছে মেরিন ড্রাইভটিও।
আশংকা করা হচ্ছে কক্সবাজারের কুতুবদিয়ার আলী আকবর ডেইল ইউনিয়নটি হয়তো একসময় তলিয়েই যাবে। মহেশখালি, চকোরিয়া কিংবা শাহপরীর দ্বীপেও একই চিত্র। এর সাথে বাড়ছে সব হারা মানুষের হাহাকারের গল্প।
বঙ্গোপসাগরের সাথে রয়েছে দেশের ৭১০ কিলোমিটার উপকুলীয় এলাকা। ঝুঁকিতে তাই দেশের বড় একটি অংশ।
আন্তর্জাতিক জলবায়ু বিশেষজ্ঞ ড. আতিক রহমান জানান,বিশ্বব্যাংকের মতে ঝুঁকিপূর্ণ দেশের তালিকায় বাংলাদেশের অবস্থান বারোতে। তবে জনসংখ্যার বিচারে এই দেশের ঝুঁকিই সবচেয়ে বেশি।
এ বিষয়ে বন ও পরিবেশ মন্ত্রী বলেন কেবল আন্তর্জাতিক সহায়তার দিকে তাকিয়ে নেই সরকার। ২০০৯ সালে করা হয়েছে একটি জাতীয় কর্মকৌশল পরিকল্পনা। প্রতি বছরই বাজেটে রাখা হচ্ছে বাড়তি বরাদ্দ।
বিভাগ: দেশযোগ   দেখা হয়েছে ১৪৪৪ বার.

 

শেয়ার করুন :

 
মন্তব্য :