ব্রেকিং নিউজ:
উত্তরঞ্চলের বন্যা পরিস্থিতি অপরিবর্তিত
শারমিন কবির    জুলাই ০২, ২০১২, সোমবার,     ১২:২৬:৫০

 

দেশের উত্তরঞ্চলের বন্যা পরিস্থিতি অপরিবর্তিত রয়েছে। বেশিরভাগ নদীর পানি কমতে গুরু করলেও এখনো রয়েছে বিপদসীমার ওপরে। দুর্গত এলাকায় এরই মধ্যে খাবার ও বিশুদ্ধ পানির অভাব দেখা দিয়েছে।
কুড়িগ্রামে বন্যার কোন উন্নতি হয়নি। জেলার ৭১ টি ইউনিয়নের ৬১টিই এখনো ৩ থেকে ৪ফুট পানির নীচে। পানি না কমায় মানবেতর জীবনযাপন করছে দেড় লাখেরও বেশি মানুষ।
সারা জেলায় এপর্যন্ত ৪৫টি আশ্রয় কেন্দ্র খোলা হয়েছে। তার পরেও বহু পরিবার আশ্রয় নিয়েছে উঁচুবাঁধ ও খোলা মাঠে। এরই মধ্যে জেলায় খাবার,পানি ও পশু-খাদ্যের অভাব দেখা দিয়েছে। রৌমারী ও রাজিবপুরের সঙ্গে এখনো সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন আছে রাজধানীর।
সিরাজগঞ্জে সারা জেলায় ১ লাখ ৭০ হাজার মানুষ এখন পানিবন্দি। এরই মধ্যে নষ্ট হয়ে গেছে ২ হাজার ৯৮১ হেক্টর জমির ফসল । এদিকে ঘূর্ণিস্রোত বাড়ায় শহর রক্ষা বাঁধটি ভেঙে যাওয়ার ঝুঁকি আরো বেড়েছে। শহরের কাছাকাছি বানিয়াগাতি, চর ঝাপরি ও পাঁচমাঝি এলাকা রয়েছে সবচেয়ে বেশি ঝুঁকির মধ্যে । তবে ক্ষতিগ্রস্ত অংশগুলো সবসময় নজরে রাখছে সেনাবাহিনী। যমুনার পানি সোমবার সিরাজগঞ্জ পয়েন্টে বিপদসীমার ৪৬ সে.মি. উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।
জামালপুরে দুর্ভোগ বেড়েছে পানি বন্দী ৫ লাখ মানুষের। এরই মধ্যে জেলার একশ'র বেশি শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেয়া হয়েছে। দেওয়ানগঞ্জ ও ইসলামপুরের বহু মানুষ আশ্রয় নিয়েছে ঘরের চাল ও উঁচু বাঁধে। এরই মধ্যে এই দু'টি উপজেলার সঙ্গে সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। যমুনা ও ঝিনাই নদী এবং ব্রহ্মপুত্র নদ জামালপুর পয়েন্টে এখনো বিপদ সীমার উপর দিয়ে পানি বইছে।

এস. কে./এম. এস./১৬.৩৫
বিভাগ: দেশযোগ   দেখা হয়েছে ২৭০৯ বার.

 

শেয়ার করুন :

 
মন্তব্য :