ব্রেকিং নিউজ:
ইরানের তেল রপ্তানীর উপর ইইউ এর অবরোধ
অসন্য নন্দিতা    জুলাই ০৩, ২০১২, মঙ্গলবার,     ০৪:২২:৩০

 

ইরানের তেল রপ্তানীর ওপর ইউরোপীয় ইউনিয়নের অবরোধ কার্যকর হলো পহেলা জুলাই থেকে। অর্থনৈতিকভাবে চাপে ফেলতেই এই অবরোধ কার্যকর করেছে পশ্চিমা বিশ্ব।যাতে পরমানু কর্মসূচি থেকে যাতে সরে আসে দেশটি।
ইরানের আয়ের মুল উৎস তেলবানিজ্য। দেশটির রপ্তানি আয়ের ৮০ ভাগই আসে তেল বিক্রি থেকে,। এজন্য তেলবানিজ্যকেই মোক্ষম অস্ত্র হিসেবে বেছে নিয়েছে তারা।যদিও ইরান বলছে, এ অবরোধ তাদের অর্থনীতিতে খুব একটা প্রভাব ফেলবে না।
বিশ্বের দ্বিতীয় বৃহত্তম তেল রপ্তানিকারক দেশ ইরান ইইউ ভুক্ত দেশগুলোতে ১৮ ভাগ তেলের যোগান দেয় । ফলে এ অবরোধে ইরানকে যে ক্ষতির মুখে পড়তে হচ্ছে, তা বুঝতে পারছেন সাধারন মানুষও।

নিষেধাজ্ঞা জারির পর ইরানের অর্থনীতিকে স্থিতিশীল রাখার অঙ্গীকার করেছিলেন দেশটির তেলমন্ত্রী ও কেন্দ্রীয় ব্যাংক গভর্নর। কিন্তু আন্তর্জাতিক শক্তি সংস্থা বলছে, এ অবরোধের ফলে ইরানের দিনপ্রতি তেল বিক্রি ২২ লাখ ব্যারেল থেকে কমে ১৫ লাখ ব্যারেলে দাঁড়াবে। এ অবরোধের কারনে আর্ন্তজাতিক বাজারে তেলের দাম বেড়ে যাওয়ারও আশংকা করছেন অনেক অর্থনীতিবিদ। তারপরও সিদ্ধান্ত থেকে সরে আসবে না পশ্চিমারা। কারন, বিশ্বে তেলের চাহিদা মেটাতে ইরানের বিকল্প হিসেবে পশ্চিমাদের হাতে আছে সৌদি আরব।


বিভাগ: বিশ্বযোগ   দেখা হয়েছে ৭৪৯ বার.

 

শেয়ার করুন :

 
মন্তব্য :