ব্রেকিং নিউজ:
পাহাড়িদের ভূমির অধিকার রক্ষার প্রতিশ্রুতি প্রধানমন্ত্রীর
মাহবুব স্মারক    জুলাই ০৬, ২০১২, শুক্রবার,     ১১:৩৩:৫২

 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, পাহাড়ে ভূমির মালিকানা যেন পাহাড়িদেরই থাকে, সেটা ভেবেই পার্বত্য শান্তি চুক্তি বাস্তবায়ন করছে সরকার। ভূমি বিরোধের ইতি টানতে ভূমি কমিশনকে সাহায্যের আহ্বানও জানিয়েছেন তিনি।
শুক্রবার সকালে, গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে রাঙামাটিতে এক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।
শান্তি চুক্তি
শান্ত পাহাড়ে হারিয়ে যাওয়া শান্তি ফিরিয়ে আনতে ১৯৯৭ সালের ২ ডিসেম্বর চুক্তি সই হয়। অবসান হয়, সত্তর দশক থেকে চলা পাহাড়ি-বাঙালি রক্তক্ষয়ের। এরপর, পার হয়েছে আরো দুই যুগ।কিন্তু পাহাড়ের চিত্র রয়েছে সেই আগের মতোই।
রাঙামাটি জেলার হেডম্যানদের কর্মশালায় গণভবন থেকে ভিডিওকনফারেন্সের মাধ্যমে উদ্বোধন করে প্রধানমন্ত্রী বলেন, ১৯৯৭ সালে তাঁর সরকার চুক্তি করেছে, বাস্তবায়নও করবে।
জোট সরকার চুক্তি বাস্তবায়নে উদ্যোগ নেয়নি অভিযোগ করে প্রধানমন্ত্রী বলেন, ভূমির মালিকানা আসল মালিকদের ফিরিয়ে দিতে কাজ করছে সরকার।
শেখ হাসিনা বলেন, পাবর্ত্য চট্টগ্রামের ভূমি মালাকানার সমাধানে, হাইকোর্টের একজন বিচারপতির নেতৃত্বে কমিশন করা হয়েছে। কমিশনের সুফল পেতে পাবর্ত্য চট্টগ্রামের সবার সহযোগিতা চান তিনি।
ভুল ধারনার কারণে কোন সমস্যা সৃষ্টি না করতেও আহ্বান জানান, শেখ হাসিনা। বলেন, পাহাড়ি প্রকৃতিকে ঠিক রেখে একটি বিশ্ববিদ্যালয় করা হবে।নানা উন্নয়নের কথা তুলে ধরে শেখ হাসিনা, পাবর্ত্য চট্টগ্রামের সার্কেল চীফ, হেডম্যান ও কারবারিদের ভাতা বাড়ানোর ঘোষণা দেন।

এম. এস./এম. এস./ ১৭.৩৫
বিভাগ: দেশযোগ   দেখা হয়েছে ৬০০ বার.

 

শেয়ার করুন :

 
মন্তব্য :