ব্রেকিং নিউজ:
অলিম্পিকে স্বপ্ন পূরণের আশা আরব অ্যাথলিটদের
দেব চৌধুরী    জুলাই ১৯, ২০১২, বৃহস্পতিবার,     ০৭:২২:২৪

 

হাজারো রাজনৈতিক ও সামাজিক সমস্যার মধ্যেও আরব বিশ্বের অ্যাথলিটরা এগিয়ে যাচ্ছেন জীবন জয়ের পথে। লন্ডন অলিম্পিক্সে সাফল্যের ব্যাপারেও আশায় বুক বেঁধেছে তারা।
বিশ বছরের যুবক বাহা আল ফারা। রক্তাক্ত প্যালেস্টাইনের অ্যাথলিট। যে ঘুমাতে যায় গোলাগুলির শব্দে, ঘুম ভাঙ্গে প্রিয়জন হারানোর বেদনায়। সমস্যা উপচে পড়া এই অঞ্চলে নেই অনুশীলনের ভাল সুযোগ, টাকা-পয়সাও নেই সমস্যা সমাধানের। পায়ের জুতো জোড়াই তার একমাত্র ভাল রানিং স্যু। এই জুতো পরেই শরীরের সবটুকু শক্তি দিয়ে চারশ মিটার ইভেন্টে দৌড়োবেন তিনি, তুলে ধরবেন দেশের পতাকা। ফলাফল যাই হোক, হারার আগে হারবেন না তিনি।
নিজের অনুভুতি জানালেন এভাবেই "আমি খুশি যে প্যালেস্টাইনের মানুষের বার্তা বয়ে নিয়ে যাবো অলিম্পিকে। গাজার একমাত্র অ্যাথলিট আমিই। চেষ্টা করবো লন্ডনেই আমার স্বপ্ন পূরণ করতে"
একশ মিটার স্প্রিন্টে নারী বিভাগে কাতারের ভরসা নুর হুসেইন আল মালিকি। পড়ার ফাঁকে দিনে অনুশীলনের সময় পান মাত্র নব্বই মিনিট। ওটুকু দিয়েই দুহাজার ১০-১১ মৌসুমে হয়েছেন কাতারের সেরা নারী অ্যাথলিট। লন্ডনে কি করতে পারবেন সেটা পরে, কাতারের প্রথম নারী অ্যাথলিট হয়ে অলিম্পিকে ট্র্যাকে নামবেন, এটাইতো তার জীবনের সবচেয়ে বড় ঘটনা!
কাতারের এই নারী অ্যাথলিট বলেছেন, "আমার পরিবার খেলাধুলা পছন্দ করে। তারা আমাকে সাহস দেয়, আর আমি এতে খারাপ কিছু দেখিনা। এটা আমার শখ, যা দিয়ে আন্তর্জাতিক পর্যায়ে ভালো করার সুযোগ থাকে"
পনেরশো মিটারে এশিয়ার বর্তমান চ্যাম্পিয়ন, সৌদী আরবের মোহাম্মেদ শাওয়েন। ২০১১ তে চীনে এশিয়ান ইনডোর চ্যাম্পিয়নশীপে সোনা জিতেছিলেন। তার আগে জর্ডানে, দুহাজার সাতে। অলিম্পিকে ভাল করলে দেশের পাশাপাশি এশিয়ার সুনামও বয়ে আনতে পারেন তিনি। তবে, সমস্যার বেড়াজালে র মধ্যে থেকে সেটা কতটা সম্ভব তা নিয়ে আক্ষেপ আছে এই অ্যাথলিটের। বলেছেন তার সীমাবদ্ধতার কথা
"অ্যাথলেটিক্সের কোনো ইভেন্টেই আমাদের ভাল কোচ নেই। ভাল কোচ ছাড়া ভাল অ্যাথলিট তৈরী হওয়া সম্ভব না। অলিম্পিক বা বড় পর্যায়ে সোনা জেতার জন্য আমাদের ভাল কোচ দরকার"
হাজারো বাঁধা ডিঙ্গিয়ে এগিয়ে যাওয়াই মানুষের ধর্ম। আরব বিশ্বের সমস্যা পীড়িত অ্যাথলিটরাও বাধা পেরিয়ে এগিয়ে যেতে চান।

ডি.সি/এস.এম.বি/০৭.২০








বিভাগ: খেলাযোগ   দেখা হয়েছে ৫৪৩ বার.

 

শেয়ার করুন :

 
মন্তব্য :