ব্রেকিং নিউজ:
প্রণব মুখার্জী ভারতের রাষ্ট্রপতি নির্বাচিত
বিশ্বযোগ ডেক্স    জুলাই ২২, ২০১২, রবিবার,     ১১:০১:৩৬

 

ভোট গণনা শেষ হলে তবেই তো আনুষ্ঠানিক ঘোষণা। কিন্তু প্রণব-সমর্থকরা এরি মধ্যে জেনে গেছেন ভারতের ত্রয়োদশ রাষ্ট্রপতি হতে যাচ্ছেন তাদের প্রিয় নেতা প্রণব মুখার্জী।
রাষ্ট্রপতি নির্বাচনের ভোট গণনায় প্রণব ইতোমধ্যেই পেয়ে গেছেন কাংখিত সোয়া পাঁচ লাখ ভোট -মোট সাড়ে ১০ লাখ ভোটের অর্ধেক।কাজেই চূড়ান্ত ঘোষণার অপেক্ষায় থাকা প্রণবসমর্থকরা উৎসবের প্রস্তুতি নিতে শুরু করেছে। আগামী ২৫ জুলাই রাষ্ট্রপতি হিসাবে শপথ নেওয়ার মাধ্যমে ভারতের ত্রয়োদশ রাষ্ট্রপতি হিসেবে প্রণব মুখার্জী স্থলাভিষিক্ত হবেন প্রতিভা পাতিলের।
রোববার সকাল ১১টা থেকে শুরু হয় ভারতীয় সংসদের রাজ্যসভা, লোকসভা এবং বিধানসভার সদস্যদের দেয়া ভোটের গণনা । বিকালেই আনুষ্ঠানিকভাবে বিজয়ী ফল ঘোষণা হওয়ার কথা ছিল।
প্রথমে গোনা সাংসদদের ভোটের বিচারে মোট ৭৪৮ ভোটের ৭২ শতাংশ অর্থাৎ ৫২৭ ভোট পেয়ে অনেকটা এগিয়ে যান ক্ষমতাসীন সংযুক্ত প্রগতিশীল মোর্চার (ইউপিএ) প্রার্থী প্রণব মুখোপাধ্যায়। যেখানে তার প্রতিদ্বন্দ্বী ভারতের প্রধান বিরোধী দল ভারতীয় জনতা পার্টির (বিজেপি) সমর্থন পাওয়া পিএ সাংমা পেয়েছেন ২০৬ ভোট ।
ভারতের দুই সংসদে জন সাংসদ ও চার হাজার ১২০ জন বিধায়ক মিলিয়ে এবারের রাষ্ট্রপতি নির্বাচনে রাজ্যসভা ও বিধানসভার ভোটমূল্য ১০ লাখ ৯৮ হাজার ৮৮২।
নির্বাচনে জয়ের জন্য একজন প্রার্থীকে পেতে হবে ন্যূনতম পাঁচ লাখ ৪৯ হাজার ৪৪২ ভোট।
নতুন রাষ্ট্রপতি নির্বাচনের জন্য গত বৃহস্পতিবার দিনভর ভোট দেন ভারতের সাংসদ ও বিধায়করা। তবে গুরুত্বপূর্ণ শরিকদের পাশাপাশি জোটের বাইরের কিছু দলেরও সমর্থন টানতে পারায় ইউপিএ প্রার্থী প্রণব মুখার্জীর জয় ভোটের আগেই অনেকটা নিশ্চিত হয়ে যায়।
কাংখিত সোয়া পাঁচ লাখ ভোট পেয়ে প্রণব মুখোপাধ্যায়ও রাইজিনা হিলের রাষ্ট্রপতি ভবনে যাবার জন্য প্রস্তুতি নিতে শুরু করেছেন জন্য বলে ভারতের গণমাধ্যমগুলো জানিয়েছে।

বিশ্বযোগ ডেক্স/ এম. এস./ ১৭.৩৫
বিভাগ: বিশ্বযোগ   দেখা হয়েছে ১৪০৯ বার.

 

শেয়ার করুন :

 
মন্তব্য :