ব্রেকিং নিউজ:
পদ্মা সেতু নির্মাণে এখনো বিশ্বব্যাংকই মূল বিবেচনায়: অর্থমন্ত্রী
নাজনীন মুন্নী    জুলাই ২২, ২০১২, রবিবার,     ০১:৫৪:০৪

 

পদ্মা সেতু নির্মাণে এখনো বিশ্বব্যাংক-কে মাথায় রেখে এগুতে চাইছে সরকার। অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বলেছেন ঋণচুক্তি পুনর্বহাল করাই পদ্মা সেতু তৈরীর প্রথম পথ। সংস্থাটির সিদ্ধান্ত বদলাতে জাইকার মধ্যস্থতা ছাড়াও সরকার নানাভাবে চেষ্টা চালিয়ে যাচ্ছে বলেও জানান তিনি।
রোববার সচিবালয়ে এক অনুষ্ঠান শেষে অর্থমন্ত্রী সাংবাদিকদের বলেন, “দেশের সবচেয়ে বড় অবকাঠামো প্রকল্প পদ্মা সেতু নির্মাণে সরকার চারটি বিকল্প নিয়ে এগোচ্ছে। প্রথমটি পথটি হচ্ছে বিশ্ব ব্যাংকের বাতিল ঋণচুক্তি পুনর্বহাল। দ্বিতীয়টি হলো অন্য তিনটি দাতা সংস্থা এবং নতুন কাউকে নিয়ে অগ্রসর হওয়া। তৃতীয় পথ আছে পিপিপির আওতায় প্রকল্প বাস্তবায়ন। আর সর্বশেষ বিকল্প প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ।”
দূর্ণীতির প্রক্রিয়া চলছিলো - এই অভিযোগে গেলো ২৯ জুন আনুষ্ঠানিকভাবে পদ্মা সেতুর ঋনচুক্তি বাতিল করে বিশ্ব ব্যাংক। এর মধ্যে পার হয়েছে ২২ দিন । এ সময়ে পদ্মা সেতু নির্মানে নিজেদের অর্থায়নসহ সরকার নানা পদক্ষেপের কথা জানিয়েছে। এমন সব বিকল্প চিন্তাভাবনার মধ্যেই অর্থমন্ত্রী জানালেন পদ্মা সেতু নির্মানে এখন পর্যন্ত বিশ্ব ব্যাংকই তার প্রধান বিবেচনা।
নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মান দেশজুড়ে ব্যাপক সাড়া ফেললেও আশংকাও আছে। এর মধ্যেই অনেক অর্থনীতিবিদ জানিয়েছেণ নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু তৈরি হলে ধীর হবে দেশের উন্নয়ন। অর্থমন্ত্রীরও ইঙ্গিত সেদিকেই।
এরপরও মন্ত্রী জানালেন নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মানে আগ্রহী সরকার। আর এই কারনে ব্যাংক একাউন্ট খোলার কাজ দ্রূত শেষ করা হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী। এই অর্থবছরেই সেতু নির্মাণ শুরু করার কথা আবারো জানালেন অর্থমন্ত্রী।

এন.এম./এম. এস./ ১৮.৪৫
বিভাগ: দেশযোগ   দেখা হয়েছে ৫৭৪ বার.

 

শেয়ার করুন :

 
মন্তব্য :