ব্রেকিং নিউজ:
হুমায়ুনের স্মৃতি সংরক্ষণের উদ্যোগ সিলেট সিটি কর্পোরেশনের
ইকবাল মাহমুদ    জুলাই ২৪, ২০১২, মঙ্গলবার,     ১১:১২:২০

 

নন্দিত কথা সাহিত্যিক হুমায়ুন আহমেদের শৈশবের স্মৃতি সংরক্ষণের উদ্যোগ নিচ্ছে সিলেট সিটি কর্পোরেশন। মেয়র বদর উদ্দিন আহমদ কামরান জানিয়েছেন কীর্তিমান এ ব্যক্তির স্মৃতি সংরক্ষনে একটি প্যাকেজ প্রকল্প নেয়া হচ্ছে। আর এ প্রকল্পে থাকছে একটি সাহিত্য সাংস্কৃতিক কেন্দ্রসহ আরো নানা কিছু।
হুমায়ুন আহমেদের পরিবার মিরাবাজারের বাড়ি ছেড়েছেন ৫০ বছরেরও বেশি সময় আগে। হুমায়ুন আহমেদ লেখক হিসাবে পারিচিতি পাওয়ার পর বাড়ির বর্তমান মালিক ফয়েজুর রহমান বাড়িটি নষ্ট না করা বা কোন ধরনের সংস্কার না করার সিদ্ধান্ত নিয়েছেন।
তার এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে বাড়িটিতে ‘হুমায়ুন আহমদ সাহিত্য-সাংস্কৃতিক কেন্দ্র’ নির্মাণের সিদ্ধান্ত নিয়েছে সিলেট সিটি কর্পোরেশন। এছাড়া কিশোরী মোহন সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং সিলেট কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদসহ যেসব প্রতিষ্ঠানে হুমায়ুন আহমদের স্মৃতি জড়িয়ে আছে সেগুলোকেও এই প্রকল্পে যুক্ত করার সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন মেয়র বদর উদ্দিন আহমদ কামরান।
এদিকে সিটি কর্পোরেশনের এ মহতি পরিকল্পনাকে তাৎক্ষনিক সাধুবাদ জানিয়ে কিশোরী মোহন সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা ফরিদা পারভীন বলেছেন, হুমায়ুনের স্মৃতি বিজড়িত প্রতিষ্ঠানসমূহ এ উদ্যোগ বাস্তবায়নে সব ধরনের সহযোগিতা দেবে।
হুমায়ুন আহমেদ বিভিন্ন লেখায় সিলেটে তাঁর শৈশব স্মৃতির কথা বলেছেন। তাঁর স্মৃতি সংরক্ষনের ব্যবস্থা হলে প্রজন্ম পরম্পরায় নন্দিত এই কথাসাহিত্যককে বাঁচিয়ে রাখা যাবে।

এস.এম.বি/০৪.০০


বিভাগ: দেশযোগ   দেখা হয়েছে ১৩০৩ বার.

 

শেয়ার করুন :

 
মন্তব্য :