ব্রেকিং নিউজ:
এ বছর সারচার্জ নিতে হবে না: অর্থমন্ত্রী
নিউজ ডেস্ক    জুলাই ২৬, ২০১২, বৃহস্পতিবার,     ০৪:১৪:০৮

 

অর্থমন্ত্রী আবুল মাল আল আবদুল মুহিত বলেছেন, চলতি বছর পদ্মা সেতুর জন্য সারচার্য আরোপ করছে না সরকার। তবে চলতি অর্থ বছরেই পদ্মা সেতু তৈরির কাজ শুরু হবে বলে আশা জানিয়েছেন তিনি।
বৃহস্পতিবার সকালে সচিবালয়ে অর্থ মন্ত্রণালয়ের এক সভা শেষে অর্থমন্ত্রী সাংবাদিকদের বলেন, “নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণে এ বছরে খরচের জন্য সরকারের কাছে টাকা রয়েছে। তাই এ বছর সারচার্জ নিতে হবে না।”
সরকারের পক্ষ থেকে বিশ্ব ব্যাংকে এখনো কোন আনুষ্ঠানিক প্রস্তাব পাঠানো হয়নি বলেও জানান তিনি। তবে বিশ্ব ব্যাংকের দেয়া শর্ত পুরণ করতেই আবুল হোসেন পদত্যাগ করেছেন বলে আবারো মন্তব্য করেন তিনি। প্রকল্পটি নিয়ে বিশ্বব্যাংকের পাশাপাশি অন্যান্য উন্নয়ন সহযোগীদের সাথেও সরকার আলোচনা চালিয়ে যাচ্ছে বলে জানান মুহিত।
এর আগে বুধবার রাজস্ব বোর্ডের চেয়ারম্যান নাসিরউদ্দিন আহমেদ সাংবাদিকদের জানান, মন্ত্রিসভার বৈঠকে পদ্মা সেতুর অর্থায়নের জন্য অভ্যন্তরীণ সম্পদ সংগ্রহের সিদ্ধান্তের ধারাবাহিকতায় সারচার্জ আরোপের নির্দেশনা পেয়েছেন তারা।
পদ্মা সেতুর অর্থায়নে ঋণচুক্তি বাতিলের বিষয়টি পুনর্বিবেচনার আহ্বান জানিয়ে বিশ্বব্যাংক ও অন্যান্য উন্নয়ন সহযোগীকে চিঠি পাঠানো হয়েছে কিনা জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) এ ধরনের কোনো চিঠি পাঠায়নি।
পদ্মা সেতুতে অর্থায়ন নিয়ে জাইকা ও বিশ্বব্যাংকের বৈঠক প্রসঙ্গে মন্ত্রী বলেন, “পদ্মা সেতু নিয়ে জাইকা ও বিশ্বব্যাংকের বৈঠক আজ ভোরে শেষ হয়েছে, বৈঠকের ফলাফল এখনো আমরা জানি না।”

বিশ্ব ব্যাংক ২৯০ কোটি ডলারের পদ্মা সেতু প্রকল্পে ১২০ কোটি ডলারের অর্থায়ন চুক্তি বাতিল করার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজস্ব অর্থায়নে এ সেতু নির্মাণের ঘোষণা দেন। জাতীয় সংসদে এর রূপরেখাও তিনি তুলে ধরেন।
পরে মন্ত্রিসভার বৈঠকে অভ্যন্তরীণ উৎস থেকে অর্থ সংগ্রহের সিদ্ধান্ত হয় এবং আগ্রহীদের কাছ থেকে অনুদান নিতে দুটি ব্যাংক হিসাব খেলা হবে বলে জানানো হয়।

এস.ডি/এ.আর/১৬২২
বিভাগ: দেশযোগ   দেখা হয়েছে ৫৫৬ বার.

 

শেয়ার করুন :

 
মন্তব্য :