ব্রেকিং নিউজ:
হেপাটাইটিস দিবসকে ঘিরে রাজধানীতে নানা কর্মসূচী
নিউজ ডেস্ক    জুলাই ২৮, ২০১২, শনিবার,     ০১:৫০:৫০

 

আজ বিশ্ব হেপাটাইটিস দিবস। আপনি যতোটা ভাবছেন, তার চেয়েও কাছে এই প্রতিপাদ্য নিয়ে এবার সারাবিশ্বে পালিত হচ্ছে এ দিবসটি। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও দিবসটি পালনে নানা কর্মসূচি নেওয়া হয়েছে।
হেপাটাইটিস বি লিভার বা যকৃতের এক ধরনের প্রদাহ বা ইনফেকশন। সাধারণত স্বল্প মেয়াদি হেপাটাইটিস বি (একিউট) যার স্থায়িত্ব ছয় মাসের কম এবং দীর্ঘ মেয়াদি (ক্রমিক) যার মেয়াদকাল ছয় মাসের বেশি হয়ে থাকে। ভাইরাস ব্যাকটেরিয়াসহ নানা কারণে যকৃতে প্রদাহ সৃষ্টি হতে পারে, তবে ভাইরাসজনিত কারণেই বেশির ভাগ ক্ষেত্রে লিভারে প্রদাহ সৃষ্টি হতে দেখা যায়।
দিবসটি উপলক্ষ্যে সকালে প্রেসক্লাবে এক আলোচনা সভার আয়োজন করে হেপাটোলজি সোসাইটি। এতে বক্তারা বলেন লিভার সিরোসিস ও লিভার ক্যান্সারের প্রধান কারণ হচ্ছে হেপাটাইটিস বি ও সি ভাইরাস। প্রতি বছর এ রোগে সারা বিশ্বে ৫ লাখ মানুষের মৃত্যু হয়। বর্তমানে বিশ্বে প্রায় ২শ’ কোটি মানুষ হেপাটাইটিসে আক্রান্ত। এর প্রায় ৭৫ ভাগই আক্রান্ত হচ্ছে এশিয়ায়।
বয়স্কদের তুলনায় শিশু ও অপ্রাপ্ত বয়স্ক রোগীদের ওপর এই রোগের ক্ষতিকর প্রভাব বেশি মাত্রায় দেখা যায়। দুষিত সিরিঞ্জ, খাদ্য ও পানির মাধ্যমে এ রোগ ছড়ায়।এছাড়াও ইনজেকশনের মাধ্যমে মাদক দ্রব্য সেবন করলে,কিডনি বিকল হওয়ার কারণে ডিমোডায়ালাইসিসের ওপর নির্ভরশীল হলে বা হেপাটাইটিস বি ভাইরাসে সংক্রমিত নারী-পুরুষের মধ্যে যৌন মিলন সংঘটিত হলে এ রোগ ছড়ায়।

বিভাগ: দেশযোগ   দেখা হয়েছে ৫৫৬ বার.

 

শেয়ার করুন :

 
মন্তব্য :