ব্রেকিং নিউজ:
উত্তর কোরিয়া ও চীনে ভয়াবহ বন্যা
নিউজ ডেস্ক    আগষ্ট ০১, ২০১২, বুধবার,     ০৫:১৬:১৬

 

উত্তর কোরিয়ার বন্যা পরিস্থিতির আরো অবনতি হয়েছে। মঙ্গলবার বন্যার পানিতে ভেসে গেছে বিস্তীর্ণ ধানের ক্ষেত। বন্যায় বিভিন্ন এলাকায় বিদ্যুৎ বিপর্যয় ঘটেছে।
গত দুদিনের টানা বর্ষণে তলিয়ে গেছে উত্তর কোরিয়ার দক্ষিণ পিয়ংগান প্রদেশের হাজার খানেক ঘর-বাড়ি আর ১০০ একর জমি। নষ্ট হয়েছে বিপুল পরিমান ফসল। দেশটির বন্যা পরিস্থিতি নিয়ে উদ্বেগ জানিয়েছে আন্তর্জাতিক সাহায্য সংস্হা রেড ক্রস।
অন্যদিকে টানা বৃষ্টিতে চীনের বেইজিংয়ে বন্যার পানি আরো বেড়েছে।
রেড ক্রসের বেইজিং প্রতিনিধি ফ্যানসিস মারকুস জানিয়েছেন, ‘বিভিন্ন জায়গা থেকে আমাদের জরিপ দল জানিয়েছে যে এখন মানুষের জন্য সবচেয়ে জরুরি আশ্রয় আর খাদ্য নিরাপত্তা। কারণ বন্যায় ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে।’
এই বন্যায় এখন পর্যন্ত মারা গেছে ৯০ জন। আর ঘর-বাড়ি হারিয়ে খোলা আকাশের নিচে বাস করছে অন্তত ৬০ হাজার মানুষ। বন্যাকবলিত এলাকায় খাবার পানির তীব্র সংকট দেখা দিয়েছে ।
বেইজিং থেকে রেড ক্রসের প্রতিনিধি ফ্যানসিস মারকুস আরো জানান, ‘পানির সরবরাহ ব্যবস্থা পুরোপুরি অকেজো হয়ে গেছে। পরিস্থিতি স্বাভাবিক করতে কিছু না করলে পানি বাহিত রোগের ঝুঁকি বেড়ে যাবে।’
এদিকে বন্যার্তদের কী ধরনের সহায়তা লাগবে তা জরিপ করতে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দক্ষিণ পিয়ংগান ও ক্যাংওয়ান প্রদেশ ঘুরে এসেছে জাতিসংঘ পরিদর্শক দল।
সংস্থাটি অবশ্য আগেই জানিয়েছে খাদ্য সংকটের কথা। গত জুনের এক প্রতিবেদনে বলা হয় দেশটির দুই কোটি ৪০ লাখ মানুষ খাদ্য সঙ্কটে আছে। বন্যায় ধানসহ অন্যান্য ফসল নষ্ট হওয়ায় সে সঙ্কট আরো বাড়বে বলে আশংকা করা হচ্ছে।
অন্যদিকে, উত্তর কোরিয়ায় বন্যার আগে চীনে টানা বৃষ্টিতে রাজধানী বেইজিংসহ শানজি প্রদেশ এবং উত্তর পশ্চিমঞ্চালের ব্যাপক ক্ষতি হয়েছে। বন্যায় গত দশ দিনে বেইজিংয়ে মারা যায় প্রায় ৮০ জন। বিশেষজ্ঞরা বলছেন জলবায়ু পরিবর্তনের ফলে চীন ও উত্তর কোরিয়ায় বন্যা পরিস্থিতি এমন প্রকট হয়ে উঠেছে।

আর.এস/এস.এম.বি/০৫.১০


বিভাগ: বিশ্বযোগ   দেখা হয়েছে ১০৮৭ বার.

 

শেয়ার করুন :

 
মন্তব্য :