ব্রেকিং নিউজ:
আলেপ্পো দখলের দাবি বিদ্রোহীদের,হামলা জোরদার করেছে আসাদ সেনারা
নিউজ ডেস্ক    আগষ্ট ০১, ২০১২, বুধবার,     ০৬:০৬:৩১

 

সিরিয়ার আলেপ্পো শহরের দখল নিতে হামলা জোরদার করেছে সেনাবাহিনী। হেলিকপ্টার গানশিপ ও ট্যাংকের সাহায্যে শহরের গুরুত্বপূর্ণ এলাকায় হামলা চালাচ্ছে আসাদ সেনারা।
আলেপ্পো শহর দখলের লড়াইয়ে জয়ের দাবি করছে দুপক্ষই। বিদ্রোহীদের দাবি সরকারি সেনাদের হটিয়ে নতুন এলাকা দখল করেছে তারা। অন্যদিকে সিরিয় সেনাদের দাবি করেছে ব্যাপক ক্ষয়-ক্ষতি স্বীকার করে পিছু হটেছে বিদ্রোহীরা। উভয়পক্ষের এ দাবির সত্যতা নিশ্চিত করা যায়নি। তবে তুরস্ক ও আলেপ্পোর সীমান্তবর্তী একটি চেকপোস্টের নিয়ন্ত্রণ নিয়েছে বিদ্রোহীরা। প্রায় ১০ ঘন্টা যুদ্ধের পর তারা চেকপোস্টটি নিজেদের দখলে নেয়। এদিকে সিরিয়ার দির আল-জর শহরে নতুন করে লড়াই শুরু হয়েছে বলে দাবি করেছে যুক্তরাজ্যভিত্তিক সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস। তারা জানিয়েছে, সোমবার সিরিয়াজুড়ে অন্তত ৪০ জন নিহত হয়েছে। এদের ৩০ জনই বেসামরিক নাগরিক।
এদিকে, যুক্তরাষ্ট্র ও তুরস্ক সিরিয়ার 'রাজনৈতিক পরিবর্তনের' জন্য উদ্যোগ গ্রহণ করার বিষয়ে মতৈক্যে পৌঁছেছে। এর মধ্যে প্রেসিডেন্ট বাশার আল-আসাদকে ক্ষমতা থেকে সরানোর বিষয়টিও রাখা হয়েছে বলে জানিয়েছে হোয়াইট হাউস।
গত ১৬ মাস ধরে সরকারবিরোধী আন্দোলন-বিদ্রোহ শুরু হওয়ার পর থেকে সিরিয়াসংলগ্ন তুরস্ক সীমান্তের তুর্কি অংশে হাজার হাজার সিরীয় শরণার্থী আশ্রয় নিয়ে আছে। তাদের জন্য শরণার্থী শিবির চালু করা হয়েছে। এদিকে সিরিয়ার সংকটে সামরিকভাবে না জড়াতে তুরস্ককে হুঁশিয়ার করেছে দামেস্কের মিত্রদেশ ইরান।
পর্যবেক্ষক বহরে সিরীয় ট্যাংকের হামলা
জাতিসংঘ পর্যবেক্ষক মিশনের প্রধানকে বহনকারী একটি বহরে সিরীয় বাহিনী ট্যাংক নিয়ে আক্রমণ করেছে বলে গত সোমবার অভিযোগ করেছেন সংস্থাটির মহাসচিব বান কি-মুন। একই সঙ্গে তিনি সিরয়িার সরকারের প্রতি সহিংসতা বন্ধের আহ্বান জানিয়েছেন।

এস.এম.বি/০৫.৪০










বিভাগ: বিশ্বযোগ   দেখা হয়েছে ৬৫৮ বার.

 

শেয়ার করুন :

 
মন্তব্য :