ব্রেকিং নিউজ:
তিন সপ্তাহের মধ্যে চূড়ান্ত প্রস্তাব দেবে মালয়েশিয়া
নিউজ ডেস্ক    আগষ্ট ০৫, ২০১২, রবিবার,     ০১:৩৯:৪৩

 








পদ্মাসেতু প্রকল্পের অর্থায়ণ বিষয়ে তিন সপ্তাহের মধ্যে চূড়ান্ত প্রস্তাব দেবে মালয়শিয়া। নিজস্ব অর্থায়ণকে সর্বোচ্চ গুরত্ব দিয়ে সেতু নির্মাণে একটি কনসোর্টিয়াম গঠনের চিন্তাও সরকার করছে বলে জানান যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের। তবে বৈঠক নিয়ে কোন কিছুই বলেন নি অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। মালয়েশিয়ার প্রতিনিধি এস সামি ভেলুর সাথে রোববার দুপুরে বৈঠকে করেন এই দুই মন্ত্রী।
পদ্মা সেতু প্রকল্প নিয়ে মালয়েশিয়া আগ্রহ দেখায় এই বছরের শুরু থেকেই। এই আগ্রহের ধারাবাহিকতায় গেলো ১০ এপ্রিল মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রাজাকের উপস্থিতিতেই এক সমঝোতা স্মারক সই করেন যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের। আর ২৮ জুন পদ্মা সেতু নির্মাণে একটি খসড়া প্রস্তাব দেয়া হয় সরকারকে। এই প্রস্তাবে ছিলো ২৯০ কোটি ডলারের প্রস্তাবিত পদ্মা সেতু করতে মালয়েশিয়া ব্যয় করবে ৩৫০ কোটি ডলার। শুধু তাই নয় বিওটি পদ্ধতিতে এই প্রকল্প নির্মাণ করবে মালয়েশিয়া । ফলে সেতু নির্মানের পর, ব্যয়ের অর্থ না পাওয়া পর্যন্ত এই সেতুর মালিকও থাকবে তারা। প্রস্তাবে ব্যয় করা অর্থের পরিমান আর সুদের হার নিয়ে বরাবরই দ্বিধায় সরকার। ইতিমধ্যেই অর্থমন্ত্রী জানিয়েছেন প্রস্তাবে স্বচ্ছতা না থাকায় এই বিষয়ে আগ্রহী নয় সরকার। তবে যোগাযোগ মন্ত্রী জানালেন আগ্রহীদের সবার কথাই বিবেচনা করবে সরকার।
মন্ত্রী আরো জানালেন কৌশলগত কারনে মালয়েশিয়ার প্রস্তাবের বিস্তারিত এখনই জানাতে চায় না সরকার।তবে যে কোনো প্রস্তাব গ্রহনের আগে দেশের জনগন আর অর্থনীতির স্বার্থ সবার আগে বিবেচনা করা হবে।





এস.এস./এম.এস./১৫.৫৭
বিভাগ: দেশযোগ   দেখা হয়েছে ৬২৬ বার.

 

শেয়ার করুন :

 
মন্তব্য :