ব্রেকিং নিউজ:
আবার নাসার মঙ্গল অভিযান
নিউজ ডেস্ক    আগষ্ট ০৫, ২০১২, রবিবার,     ০৪:২৫:০৩

 

মঙ্গল পৃষ্ঠে কাল আবারো নামবে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার অনুসন্ধান যান। গ্রহটি সম্পর্কে আরো তথ্য উপাত্ত সংগ্রহে নতুন মিশন শুরু করেছে নাসা। এদিকে মঙ্গলের পাথুরে পৃষ্ঠে কিভাবে কাজ করবে নাসার গবেষণা যান, তা জানতেই এক প্রদর্শনী হয়ে গেল নাসার জেট প্রপালশান ল্যাবরেটরিতে।
পৃথিবীর প্রতিবেশী রেড প্ল্যানেট বা লাল গ্রহ। আমরা যাকে মঙ্গল নামেই জানি। পৃথিবীবাসীর কাছে এখনো কিছুটা রহস্যময় সৌরজগতের এই গ্রহটি। যুগ যুগ ধরেই মানুষের বিশ্বাস ছিলো মঙ্গলে প্রাণের অস্তিত্ব আছে। কল্পিত সেই প্রাণ নিয়ে রচিত হয়েছে কতোনা কল্পকাহিনী চলচ্চিত্র। কিন্তু মঙ্গলের মাটিতে দূর নিয়ন্ত্রিত রোবট নামানোর পর হতাশ হতে হয় বিজ্ঞানীদের। তারপরও আরো নিশ্চিত হতে চান বিজ্ঞানীরা। সে কারনেই মঙ্গল নিয়ে নাসার এই নতুন মিশন।
কিন্তু পৃথিবীর প্রায় আড়াই কোটি কিলোমিটার দূরে মঙ্গলের এই পাথুরে মাটিতে অনুসন্ধান চালানোটা মোটেই সহজ কাজ নয়। পদে পদে রয়েছে বাধা, তবে অনেক বাধাই জয় করে এনেছেন বিজ্ঞানীরা।
নাসা জেট প্রপালশান ল্যাবরেটরির বিজ্ঞানী অ্যালেন চেন জানিয়েছেন, ‘প্রায় একটন ওজনের এই রোবটটি ঘন্টায় ১৩ হাজার মাইল বেগে মঙ্গলের আবহাওয়ামণ্ডলে প্রবেশ করবে। এটি যেন সব রকম পরিবেশে কাজ করতে পারে সেভাবেই এটিকে বানানো হয়েছে।’
কিন্তু হিসেবে একটু গরমিল হলেই মুহূর্তেই মঙ্গলের লাল মাটিতে বিলীন হবে দুইশো কোটি মার্কিন ডলার আর বিজ্ঞানীদের দুই বছরের পরিশ্রম।

এইচ.আর/এস.এম.বি/০৪.৩০


বিভাগ: বিশ্বযোগ   দেখা হয়েছে ১০৫৭ বার.

 

শেয়ার করুন :

 
মন্তব্য :