ব্রেকিং নিউজ:
সিরিয়া পরিস্থিতি জটিল,৩০০ বিদ্রোহীকে হত্যার দাবি সেনাদের
নিউজ ডেস্ক    আগষ্ট ০৫, ২০১২, রবিবার,     ০৬:১০:০০

 

সময়ের সাথে সাথে ক্রমেই জটিল হয়ে উঠছে সিরিয়া পরিস্থিতি। গত কয়েক দিনের সংঘর্ষের পর রাজধানী দামেস্কের একটি এলাকায় নিজেদের নিয়ন্ত্রনে নিয়েছে সরকারি বাহিনী। সেখানে অন্তত ৩০০ বিদ্রোহীকে হত্যার দাবি করেছে সেনারা। তবে বন্দর নগরী আলেপ্পোতে এখনও নিজেদের নিয়ন্ত্রণ ধরে রেখেছে বিদ্রোহী ফ্রি সিরিয়ান আর্মি।
দামেস্কের বিভিন্ন এলাকা এবং আলেপ্পোতে ব্যাপক যুদ্ধের খবর পাওয়া গেছে। সরকারি সেনাদের হামলায় কোনঠাসা হতে শুরু করেছে সিরিয়ার বিদ্রোহীরা। রাজধানী দামেস্কের দক্ষিণাঞ্চলে বিদ্রোহীদের শক্ত ঘাঁটি আল-তাদামন নিয়ন্ত্রণে নেয়ার দাবি করেছে সরকারি সেনারা। তাদের দাবি শহরটি এখন বিদ্রোহী মুক্ত। এই শহর দিয়েই রাজধানী দামেস্কে আসাদ সেনাদের উপর প্রথম হামলা চালিয়েছিল বিদ্রোহীরা।
ওই এলাকায় কমপক্ষে ৮০০ বিদ্রোহী অবস্থান নিয়েছিল। তাদের ৩০০ জনকেই হত্যা করা হয়েছে বলে জানিয়েছে সেনারা। শহরের বিভিন্ন স্থানে ব্যাপক লড়াইয়ের প্রমান পাওয়া গেছে। তবে সরকারি সেনাদের দাবি এই যুদ্ধে স্থানীয় বাসিন্দাদের কোন ক্ষতি হয়নি। এদিকে দামেস্কের মধ্যাঞ্চল, পশ্চিমাঞ্চল ও দুমারের আশেপাশে এবং বন্দর নগরী আলেপ্পোতে এখনো ব্যাপক যুদ্ধ চলছে। শহরগুলোর দখল নিতে মরিয়া হয়ে উঠেছে দুপক্ষই। যুদ্ধে নিহত ফ্রি সিরিয়ান আর্মির পাঁচ বিদ্রোহীর জানাযায় অংশ নিতে দলে দলে নারী পুরুষ যোগ দিয়েছে তুর্কির শরনার্থী ক্যাম্পে। আসাদের কাছে তারা দেশদ্রোহী হলেও বীর যোদ্ধার মর্যাদায় তাদের শেষ বিদায় জানিয়েছে মানুষগুলো।

এস.এস/এস.এম.বি/০৬.১০

বিভাগ: বিশ্বযোগ   দেখা হয়েছে ১৩২৩ বার.

 

শেয়ার করুন :

 
মন্তব্য :