ব্রেকিং নিউজ:
অধিকার সম্পর্কে জানেনা নওগাঁর আদিবাসীরা
নিউজ ডেস্ক    আগষ্ট ০৯, ২০১২, বৃহস্পতিবার,     ০১:১৯:০৭

 

আজ আন্তর্জাতিক আদিবাসী দিবস। যুগের পর যুগ নিজেদের অধিকার রক্ষায়, বিশ্বজুড়ে লড়াই করছে আদিবাসী জনগোষ্ঠী। তবে বাংলাদেশের আদিবাসীরা নিজেদের অধিকারের দাবি জানালেও আদিবাসী দিবস নিয়ে স্পষ্ট কোনো ধারণা নেই তাদের।
দেশের অন্যতম সমতল আদিবাসী জনগোষ্ঠী অধ্যুষিত এলাকা নওগাঁ। ওঁরাও, মুন্ডা, পাহান, ভুঁইমালী, মুর্মু ও মাহাতোসহ প্রায় দেড় লাখ আদিবাসী বাস করে এখানে। বিশ্বজুড়ে আদিবাসীরা যখন তাদের অধিকার আদায়ে সোচ্চার তখন এখানকার সাধারণ খেটে খাওয়া আদিবাসী মানুষগুলো জানেই না এই দিবসটি আসলে কি। নিজেদের অধিকার সম্পর্কেও স্পষ্ট কোনো ধারণা নেই তাদের।
এখানকার সাধারণ আদিবাসীরা আগে তেমন পড়ালেখা না করলেও এখন উচ্চশিক্ষায় শিক্ষিত হচ্ছেন অনেকেই। তবে তারাও ভালভাবে জানেনা দিবসটি সম্পর্কে বলে জানালেন নওগাঁর ধামইরহাটের জগদ্দল আদিবাসী স্কুল ও কলেজের অধ্যক্ষ ইলিয়াস আলম।
পূর্বাঞ্চলীয় পাহাড়ী আদিবাসীদের থেকে সমতলের আদিবাসীরা বৈশিষ্ট্যগতভাবে অনেক আলাদা। তারা যেমন সংঘবদ্ধ নয় তেমনি অধিকার আদায়ের ক্ষেত্রেও রয়েছে পিছিয়ে। এক্ষেত্রে দারিদ্র, ছড়িয়ে-ছিটিয়ে বসবাস এবং শ্রেণীগত বৈষম্যকেই দায়ী করেছেন বুদ্ধিজীবি ও আদিবাসী বিষয়ক গবেষক অধ্যাপক আতাউল হক সিদ্দিকী।

এম.কে/এস.এম.বি

বিভাগ: দেশযোগ   দেখা হয়েছে ৭২৪ বার.

 

শেয়ার করুন :

 
মন্তব্য :