ব্রেকিং নিউজ:
ইরানে দু’ দফা ভূমিকম্প, নিহত অন্তত ১৮০
নিউজ ডেস্ক    আগষ্ট ১১, ২০১২, শনিবার,     ০১:৩২:২৪

 

দশ মিনিটের ব্যবধানে ঘটা দুটি শক্তিশালী ভূমিকম্পে ইরানে ৮৭ জনের বেশি মারা গেছে। আহত হয়েছে আরো কয়েক হাজার মানুষ । ইরানের উত্তর-পশ্চিমাঞ্চলে ৬.২ ও ৬.৩ মাত্রার এ ভূমিকম্প দুটির উপকেন্দ্র তাব্রিজ শহর থেকে ৬০ কিলোমিটার দূরে আহার শহরের কাছে ছিল বলে জানিয়েছে ইউএস জিওলজিক্যাল সার্ভিস।
শনিবার স্থানীয় সময় বিকাল ৪ টা ৩৫ মিনিটে ইরানের তাব্রিজ ও আহার শহরের কাছে ভূমিকম্পে নিকটবর্তী গ্রামগুলোতে হতাহতের ঘটনা ঘটেছে বলে বিবিসি জানায়।
ভূমিকম্পে টেলিযোগাযোগ ব্যবস্থা ভেঙে পড়ায় উদ্ধার অভিযান বাধাগ্রস্থ হচ্ছে, বলে দেশের জরুরী পরিষেবা প্রধান ইরানী সংবাদ সংস্থা আইএসএনএ কে জানান।
বার্তা সংস্থা রয়টার্স জানায়,বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টা ৩৪ মিনিটে তাব্রিজ শহরের ৬০ কিলোমিটার উত্তরপূর্বে ভূ-পৃষ্ঠের ৯.৯ কিলোমিটার গভীরে প্রথম ভূমিকম্প হয়।
এর ১০ মিনিট পর তাব্রিজের ৪৯ কিলোমিটার উত্তরপূর্বে একই গভীরতায় দ্বিতীয় ভূমিকম্প হয়। এরপর তিনটি পরাঘাত (অনুকম্পন) হয়েছে বলেও রয়টার্স জানিয়েছে।
ভার্জান শহরের কাছে দ্বিতীয় ভূমিকম্প হয় জানিয়ে ইরানি সংবাদ সংস্থা ফার্স নিউজ এজেন্সি বলেছে, “এ ভূমিকম্প এতো শক্তিশালী ছিল যে, আতঙ্কে সবাই রাস্তায় বের হয়ে আসে।”
এরআগে ২০০৩ সালে ইরানের বাম শহরে ভূমিকম্পে ২৫ হাজারের বেশি মানুষ নিহত হয়।

এম. এস./১০.৫৪
বিভাগ: বিশ্বযোগ   দেখা হয়েছে ৫৮৬ বার.

 

শেয়ার করুন :

 
মন্তব্য :