ব্রেকিং নিউজ:
আইনি প্রক্রিয়ায় বঙ্গবন্ধুর খুনিদের ফিরিয়ে আনা হবেঃ পররাষ্ট্রমন্ত্রী
নিউজ ডেস্ক    আগষ্ট ১৫, ২০১২, বুধবার,     ০১:০২:৪৪

 

বঙ্গবন্ধু হত্যা মামলায় দন্ডপ্রাপ্ত দুই আসামি সম্পর্কে পূর্ণ তথ্য থাকার পরও এখনো ধরা ছোয়ার বাইরে। তবে তাদের দেশে ফিরিয়ে এনে বিচারের ক্ষেত্রে কোন আন্তর্জাতিক চাপ নেই। শুধুমাত্র আইনি মারপ্যাচের কারণেই চিহ্নিত আসামিদের বিচার হচ্ছেনা বলে জানান পররাষ্ট্রমন্ত্রী দীপু মনি। তাই কূটনৈতিক আলোচনার বাইরেও আইনি পক্রিয়া শুরুর কথা ভাবছে সরকার।
১৯৭৫ সালের ১৫ আগস্ট। ইতিহাসের ভয়াল এই কালো রাতে নূর চৌধুরী মেজর বজলুল হুদার সঙ্গে মিলে সরাসরি গুলি করে হত্যা করে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। তাদের সঙ্গে ছিলো আরো ১০ আত্মস্বীকৃত খুনি। যাদের মধ্যে সৈয়দ ফারুক রহমান, বজলুল হুদা, সুলতান শাহরিয়ার রশিদ খান, মহিউদ্দিন আহমেদ ও এ কে এম মহিউদ্দিন ইতোমধ্যেই বিচারের মুখোমুখি হয়েছে। আর আব্দুর রশিদ, শরিফুল হক ডালিম, আব্দুল মাজেদ ও মোসলেহউদ্দিন এর অবস্থান এখনো নিশ্চিত করতে পারেনি বাংলাদেশ সরকার। বাকি দুই খুনির মধ্যে নূর চৌধুরী কানাডায় এবং এম রাশেদ চৌধুরী যুক্তরাষ্ট্রে আছে এমন নিশ্চিত তথ্য থাকার পরও তারা এখনো ধরা ছোঁয়ার বাইরে আছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী দীপু মনি।
১৯৯৭ সালের সেপ্টেম্বরে পলাতকদের আটকের ব্যাপারে ইন্টারপোল-এর মাধ্যমে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়। যা ২০১০ সালের জানুয়ারিতে নবায়ন করা হয়। আর এবিষয়ে দ্বিপাক্ষিক কূটনৈতিক তৎপরতাও চালানো হচ্ছে বলে জানান তিনি।
ডাক্তার দীপু মনি আরও বলেন, ‘বিষয়টি এখন বাংলাদেশ সরকারের নিয়েন্ত্রণে নেই। যুক্তরাষ্ট্র ও কানাডা শুধু মাত্র আইনের ব্যাখ্যা দিয়ে আসলেও, এই সরকারের আমলেই নূর চৌধুরী আর রাশেদ চৌধুরীকে ফিরিয়ে আনার ব্যাপারে আশানুরুপ অগ্রগতি হবে।’
জে.বি/এস.এম.বি/১২.৪৫











বিভাগ: প্রধান সংবাদ    দেখা হয়েছে ৩৯১ বার.

 

শেয়ার করুন :

 
মন্তব্য :