ব্রেকিং নিউজ:
বেলজিয়ামে চলছে বেগুনিয়া ফুল উৎসব
নিউজ ডেস্ক    আগষ্ট ১৫, ২০১২, বুধবার,     ০৪:৫২:৫৭

 

বেগুনিয়া ফুলের উৎসবে মেতেছে বেলজিয়ামবাসী। প্রতি দুই বছর পর পর আয়োজিত এ অনুষ্ঠানে নানা আঙ্গিকে সাজানো হয় ফুলের গালিচা। এবারের আয়োজনের বিষয়বস্তু ‘আফ্রিকা’।
ফুলে ফুলে সেজেছে বেলজিয়ামের ব্রাসেলস স্কয়ার। বাহারি রঙের বেগুনিয়া ফুলে তৈরি হয়েছে দীর্ঘ এই গালিচা। যার পরতে পরতে ফুটে উঠেছে আফ্রিকার ঐতিহ্য আর সংস্কৃতির ছোঁয়া।
জোহান আল্টারম্যান নামে একজন মালী বলছিলেন এই আয়োজন সম্পর্কে, ‘ফুলের গালিচার এবারের বিষয়বস্তু, আফ্রিকা। তাই এখানে সবুজ ঘাসের ছোঁয়া নেই বললেই চলে। নানা রঙের ফুল দিয়ে আফ্রিকার মানুষের বাহারি পোশাকও তুলে ধরা হয়েছে।’
উৎসব দেখতে ব্রাসলসে জড়ো হন দেশি বিদেশি পর্যটক। তাদের দাবি, এবারের আয়জনের বিষয়বস্তু ‘আফ্রিকা’ কে পুরোপুরি তুলে ধরতে পারেননি শিল্পীরা।
তারা বলছেন, ‘আফ্রিকার সামান্য ছোঁয়া আছে। আরেকটু ভালো হতে পারতো। আফ্রিকান কোনো ফুলও ব্যবহার করা হয়নি। তারপরও বিষয়বস্তু আফ্রিকা, তাতেই আমি খুশি।’
৭০ লাখ ফুলের গালিচায় প্রথমবারে মতো ব্যবহার হয়েছে ডালিয়া। প্রতি স্কয়ার মিটারে বসানো হয়েছে ৩’শ ফুল। আর এটি সাজাতে কাজ করছে ১'শ অভিজ্ঞ মালী। এতে তাদের সময় লেগেছে চার ঘন্টা ।
বিশ্বের সবচে বেশি ও বাহারি বেগুনিয়া ফুল ফুটে বেলজিয়ামে। তাই ঐতিহ্যবাহী এ ফুলের সৌন্দর্য্য তুলে ধরতেই ১৯৭১ সাল থেকে চলছে এ উৎসব।
এ.এন/এস.এম.বি/০৪.৫০

বিভাগ: বিশ্বযোগ   দেখা হয়েছে ৬৭৪ বার.

 

শেয়ার করুন :

 
মন্তব্য :