ব্রেকিং নিউজ:
ইকুয়েডর দুতাবাস থেকে অ্যাসেঞ্জকে ছিনিয়ে নেয়ার হুমকি বৃটেনের
নিউজ ডেস্ক    আগষ্ট ১৬, ২০১২, বৃহস্পতিবার,     ০৫:৪৪:৩৪

 

সাড়া জাগানো ওয়েবসাইট উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসেঞ্জকে প্রয়োজনে লন্ডনে ইকুয়েডর দূতাবাস থেকে গ্রেফতারের হুমকি দিয়েছে বৃটেন। বুধবার লন্ডনে অবস্থিত ইকুয়েডরের দূতাবাস বৃটেনের বিরুদ্ধে এই অভিযোগ আনে।
জুলিয়ান অ্যাসেঞ্জকে ইকুয়েডরে রাজনৈতিক আশ্রয় দেয়া হবে কিনা এ নিয়ে দেশটি যখন সিদ্বান্ত জানাবে, ঠিক তখনি বৃটেনে ইকুয়েডর দূতাবাসে ঢুকে জোরপূর্বক অ্যাসেঞ্জকে ছিনিয়ে নেয়ার হুমকি দিলো বৃটেন।
ইকুয়েডরে রাজনৈতিক আশ্রয় পাবার আশায় গত দু’মাস ধরে লন্ডনে দেশটির দূতবাসে আছেন জুলিয়ান অ্যাসাঞ্জ। তাকে স্থায়ীভাবে আশ্রয় দেয়ার কথাও ভাবছে ইকুয়েডর। এই অবস্থায় দেশটির দূতাবাস থেকে আসাঞ্জকে আটক করার হুমকি দিয়েছে বৃটেন। বুধবার কিয়োটোতে এক সংবাদ সম্মেলনে ইকুয়েডরের পররাষ্ট্রমন্ত্রী রিকার্ডো পাতিনো এই কথা জানান। তিনি এই কথার তীব্র সমালোচনা করেছেন। এ সম্পর্কে বৃটেনের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে আইনগত বাধ্যবাধকতায় থাকার কারনেই আসাঞ্জকে জিজ্ঞাসাবাদের জন্য তারা ইকুয়েডর দূতাবাসে যাবে। প্রয়োজন তারা লন্ডনে ইকুয়েডর দূতাবাসের কূটনৈতিক মর্যাদা প্রত্যাহার করে নেবে। এ ব্যাপারে বৃটেনের কড়া সমালোচনা করেছে ইকুয়েডর।
ইকুয়েডরের পররাষ্ট্রমন্ত্রী রিকার্ডো পাতিনো বলেছেন, ‘আজ আমরা লিখিতভাবে বৃটেন সরকারের পক্ষ থেকে আনুষ্ঠানিক হুমকি পেয়েছি। আমরা যদি জুলিয়ান অ্যাসেঞ্জকে তাদের কাছে হস্তান্তর না করি তাহলে তারা আমাদের দূতাবাসে ঢুকে জোরপূর্বক তাকে গ্রেফতারের হুমকি দিয়েছে।’
এস.এস/এস.এম.বি/০৫.৫০
বিভাগ: বিশ্বযোগ   দেখা হয়েছে ৬৯৪ বার.

 

শেয়ার করুন :

 
মন্তব্য :