ব্রেকিং নিউজ:
প্রধানমন্ত্রীর প্রস্তাব বাস্তবায়নে সংবিধান সংশোধন দরকারঃ ফখরুল
নিউজ ডেস্ক    আগষ্ট ১৯, ২০১২, রবিবার,     ০৬:১১:০১

 

অন্তর্বর্তী সরকার নিয়ে প্রধানমন্ত্রীর প্রস্তাব বাস্তবায়ন করতে চাইলে আগে সংবিধান সংশোধন করতে হবে বলে মন্তব্য করেছেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।
নির্দলীয় সরকার ব্যবস্থা মেনে নিতে ঈদের পর কঠোর কর্মসূচী দেয়ার হুঁশিয়ারী দেন তিনি। সেচ্ছাসেবক দলের ৩২তম প্রতিষ্ঠা বার্ষির্কীতে শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের মাজারে শ্রদ্ধা নিবেদনের পর একথা বলেন তিনি। সরকার ঈদ ব্যবস্থাপনায় পুরোপুরি ব্যর্থ হয়েছে বলে মানুষকে অনেক কষ্টে ঈদ উদযাপন করতে হচ্ছে এমন অভিযোগও করেন বিএনপির এই মুখপাত্র।
আগামী নির্বাচন নির্দলীয়, নিরপেক্ষ ও তত্বাবধায়ক সরকারের অধীনে করতে হবে এমন দাবীতে সংসদ বর্জনসহ রাজপথের আন্দোলন করে চলেছে বিএনপি। কিন্তু অনির্বাচিত সরকারের অধীনে কোন নির্বাচন নয়, ক্ষমতাসীন আওয়ামীলীগ এমন অবস্থানে অনঢ় থাকায় আলোচনার মাঝেই সমাধান খুজছে প্রধান বিরোধী দল। দলের সিনিয়র নেতারা এখন ব্যস্ত নির্বাচনকালীন সরকার কেমন হবে তা চূড়ান্ত করতে।
নির্বাচনকালীন সরকারের রুপরেখা চূড়ান্ত করছে বিএনপি। সংবিধানের ত্রয়োদশ সংশোধনীর উপর ভিত্তি করে যে বিষয়গুলোর বদলাতে চান তারা, সেসব নিয়ে দলের মধ্যে অলোচনা চলছে। দলের নেতাদের মনোযোগ নির্বাচনকালীন সরকার কি কি দায়িত্ব পালন করবে তার দিকে।
নির্বাচনকালীন সরকারের প্রধানের দায়িত্বে বিচারপতির বিকল্প কে হতে পারেন এবং কোন প্রক্রিয়ায় তার নিয়োগ হবে এর উপরই বেশি জোর দেয়া হচ্ছে নিজেদের মধ্যকার আলোচনায়।
তবে রুপরেখা আগে, না আন্দোলন আগে এ নিয়ে দলের নেতাদের মধ্যেই রয়েছে কিছুটা মতানৈক্য। কারও মতে সরকার সমঝোতায় রাজী হলেই কেবল রুপরেখা প্রণয়নের মতো সিদ্ধান্ত হতে পারে। আবার অনেকের মতে নির্দলীয় সরকারের রুপরেখা শীঘ্রই জনসমক্ষে আনা উচিত।
বিএনপি নেতারা বলছেন ওয়ান ইলেভেনের মতো পরিস্থিতি আবারো তৈরী হোক, তা তারা চাননা। আর তা নিশ্চিত করতে হলে সরকার এবং বিরোধীদলকে একসাথে কাজ করতে হবে।

এফ. আর./ এম. এস./ ১৬.৫৩
বিভাগ: প্রধান সংবাদ    দেখা হয়েছে ৬৬৮ বার.

 

শেয়ার করুন :

 
মন্তব্য :