ব্রেকিং নিউজ:
ঈদে নতুন রূপে যানজট আর কোলাহলহীন ঢাকা
নিউজ ডেস্ক    আগষ্ট ১৯, ২০১২, রবিবার,     ১১:২৯:৩৭

 

ঈদে ঢাকা পেয়েছে নতুন রূপ। অনেক মানুষ ঢাকা ছেড়ে যাওয়ায় ফাঁকা পথ-ঘাট। যানজট নেই বলে রাজধানী কোলাহলহীন-শান্ত। তাই অন্যরকম ভালোলাগা নিয়ে পথঘাটে ঘুরে বেড়াচ্ছেন নগরীর মানুষ। দরজায় কড়া নাড়ছে, ঈদ। হাতে সময় নেই, তাই ধনী-গরিব-মধ্যবিত্ত নির্বিশেষে সবাই এখন কেনাকাটায় ব্যস্ত। রাজধানীর ফুটপাত থেকে শপিং সেন্টারে, গভীর রাত পর্যন্ত, কেনাকাটা চলছে।
একদিনের ব্যবধানে বদলে গেছে সদরঘাট লঞ্চ টার্মিনালের চিত্র। কোথাও ছিল না ঈদে ঘরমুখো মানুষের ভিড়। ছিল না বাড়তি ভাড়া আদায়ের অভিযোগও। কালও উপচে পড়া যাত্রী নিয়ে টার্মিনাল ছেড়ে গেছে লঞ্চগুলো। কিন্তু আজকের অবস্থাটা উল্টো। আজ অনেকটাই যাত্রী শুন্য সদরঘাট টার্মিনাল। যাত্রীর অপেক্ষায় থেকে নির্ধারিত সময়ের আগেই ঘাট ছেড়েছে অনেক লঞ্চ।
অপেক্ষা নির্দিষ্ট লঞ্চের জন্য। কারন আসতে কিছুটা দেরী করছে পটুয়াখালীগামী লঞ্চ। আসার সাথে সাথে লঞ্চে উঠার জন্য অনেকটা ঝাঁপিয়ে পড়ছে মানুষ। ভয় যদি আসন না পাওয়া যায়। কিন্তু খানিক পরেই ভুল ভাংলো যাত্রীদের। ভিতরে গিয়ে সবার পর দেখে যাত্রী তেমন নেই।
দিনে অল্প কিছু যাত্রী থাকলেও সন্ধ্যার পর অনেকটাই ফাঁকা হয়ে যায় সদরঘাট লঞ্চ টার্মিনাল। লঞ্চগুলোর ডেক এবং কেবিন গুলোতেও দেখা যায়নি যাত্রীদের ভিড়। এসময় অনেক লঞ্চই ঘাট ছেড়েছে,অনেকটা যাত্রী শূণ্য অবস্থায়। তবে যাত্রী কম থাকলেও সকাল থেকেই নিয়মিত ছেড়েছে দক্ষিণাঞ্চলের বিভিন্ন রুটের লঞ্চ। এদিকে যাত্রীদের সুবিধায় ঈদের দিনও চলবে বাংলাদেশ অভ্যন্তরীন নৌ-পরিবহন কর্তৃপক্ষের বিশেষ লঞ্চ সার্ভিস।
তবে কমলাপুর রেল স্টেশন ফাঁকা থাকলেও ট্রেনের ভেতরে আসন নিয়ে রীতিমতো লড়াই করতে হয়েছে যাত্রীদের। অনেককেই দাঁড়িয়ে বা আসনের নিচে বসে পাড়ি দিতে হয়েছে গোটা পথ।
২৯ রমজানের পর ঈদ হতে পারে এমন ভাবনা থেকে অনেকেই ঢাকা ছেড়েছেন একদিন আগে। তাই ফাঁকা ছিল স্টেশন। কিন্তু ট্রেনের ভেতরে অগ্রিম কাটা টিকেটের আসন নাম্বারই খুজেঁ পাওয়া যায়নি। একজনের আসন, চলে গেছে অন্যের দখলে। এনিয়ে ঝগড়া থামানোরও যেন কেউ নেই।
দূর... তা যতোই হোক....কষ্ট... তারও পরোয়া নেই......পরীক্ষার খাতায় লেখা এ জার্নি বাই ট্রেইন যতোই রোমান্টিক হোক না কেনো,বাস্তব অবস্থা যে ভিন্ন তা সবারই জানা। তবে, কমলাপুরের ছিমছাম পরিবেশ দেখে আশা ছিলো, হয়তো ভেতরে যাত্রীরা বসার জায়গা পাবেন। না পেলেও ঘরে ফেরার হাতছানিতে বাধা হতে পারেনি কোন কিছুই।

এফ. আর./ এম. এস./২২.০৫
বিভাগ: প্রধান সংবাদ    দেখা হয়েছে ৪৫৫ বার.

 

শেয়ার করুন :

 
মন্তব্য :