সেকশন

বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১
 

নিউইয়র্কের ১৭টি পূজামণ্ডপে উৎসবের আমেজ

আপডেট : ১৪ অক্টোবর ২০২১, ১০:০৭ এএম

করোনার কারণে একটি বছরের বিরতির পর, উৎসবে প্রাণ ফিরেছে। আর সেই উৎসবের ছোঁয়া লেগেছে নিউইয়র্কের ওম শক্তি মন্দিরেও। সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গাপূজা পালিত হচ্ছে উৎসাহ আর উদ্দীপনার মধ্য দিয়েই।

করোনা মহামারীর কারণে মাঝে একটি বছর শারদীয় দুর্গোৎসব করা যায়নি। এবার সেই করোনা থেকে মুক্তির প্রার্থনা জানিয়ে উৎসাহ ও উদ্দীপনায় নিউইয়র্কে পালিত হচ্ছে দুর্গাপূজা। মূলত ১১ অক্টোবর মহাষষ্ঠীর মধ্য দিয়ে এবার উৎসবের সূচনা হয়, যা চলবে ১৫ অক্টোবর বিজয়া দশমী পর্যন্ত। নিউইয়র্কে এবার অন্তত ১৭টি পূজা মণ্ডপে অনুষ্ঠিত হচ্ছে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় এই উৎসব।

আয়োজকরা বলছেন, মহামারীর কারণে একটি বছর নজিরবিহীনভাবে দুর্গোৎসব হতে পারেনি। এবার স্বাস্থ্যবিধি মেনে আয়োজিত এই অনুষ্ঠানে মিলেছে ব্যাপক সাড়া।

আরও পড়ুন: আজ মহানবমী, বাজছে দেবীর বিদায়ের সুর

প্রতিদিন সকাল ১০টা থেকে সবার জন্য উন্মুক্ত মণ্ডপ প্রাঙ্গণ মধ্যরাত পর্যন্ত জনসমাগমে মুখর থাকে। সকালে চলে চণ্ডি উপনিবেশ এবং অন্যান্য ধর্মগ্রন্থ থেকে মন্ত্র পাঠ। তারপর ভক্তবৃন্দ অঞ্জলি দেন। সন্ধ্যায় হয় আরতি। এরপর মধ্যরাত পর্যন্ত নাচ-গান সাংস্কৃতিক অনুষ্ঠান। 

ভক্তরা বলছেন, শারদীয় দুর্গাপূজা সর্বজনীন উৎসবের রূপ নিয়েছে। পূজা এলেই ধর্ম-বর্ণ-নির্বিশেষে বাঙালি মেতে উঠে উৎসব আমেজে। প্রাণের এই আমেজ সব অশুভকে দূর করে দিক, বন্ধ হোক মানুষে মানুষে হানাহানি। আর সবার মধ্যে নিয়ে আসুক শান্তির বার্তা- এমনটাই প্রার্থনা।


একাত্তর/টিএ

কিরগিজস্তানে স্থানীয় সংঘাতে চার পাকিস্তানি ছাত্র নিহতের পর চরম আতঙ্কে দিন কাটাচ্ছেন সেখানকার সরকারি-বেসরকারি মেডিকেলে পড়া বাংলাদেশের প্রায় এক হাজার ২০০’র বেশি শিক্ষার্থী। এ বিষয়ে কিরগিজ প্রশাসন...
কিরগিজস্তানে স্থানীয় সংঘাতে চার পাকিস্তানি ছাত্র নিহতের পর চরম আতঙ্কে দিন কাটাচ্ছেন সেখানকার সরকারি-বেসরকারি মেডিক্যালে পড়া বাংলাদেশের প্রায় এক হাজার ২০০’র বেশি শিক্ষার্থী। ওই সংঘাতে বেশ কয়েকজন আহত...
যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে নিজের বাড়িতে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ উইন রোজারিওর মৃত্যুর এক মাস পর প্রথমবারের মত দুঃখ প্রকাশ করলেন নিউইয়র্কের মেয়র এরিক অ্যাডামস।
সৌদি আরবে মো. আসাদুজ্জামান নামে বাংলাদেশি এক হজযাত্রী মারা গেছেন। তিনি ১৫ মে মদিনায় মারা যান। তার পাসপোর্ট নম্বর এ-১৩৫৬১০৩৪। এটিই এবারের হজে প্রথম কোনো বাংলাদেশির মৃত্যু।
শ্রম আইন লঙ্ঘনের অভিযোগে দায়ের করা মামলায় ৬ মাসের সাজাপ্রাপ্ত নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. ইউনূসের জামিনের মেয়াদ ৪ জুলাই পর্যন্ত বাড়ানো হয়েছে।
রাজধানীর বাড্ডা থানাধীন পূর্ব বাড্ডার টেকপাড়া এলাকায় একটি বাড়ির ভেতরে হাতবোমা তৈরির আস্তানায় অভিযান চালিয়ে ৬৫টি শক্তিশালী হাতবোমা উদ্ধার করেছে র‍্যাব৷ এ সময় ঘটনাস্থল থেকে ৩ জন আটক করা হয়েছে।
সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনার হত্যার জট খুলছে না এখনো। তার ব্যবসায়িক অংশীদার আক্তারুজ্জামান শাহীনের পরিকল্পনায় তাকে হত্যা করা হয়েছে বলে ধারণা করছে পুলিশ। 
গাজীপুর মহানগরীর ধীরাশ্রম রেলস্টেশন সংলগ্ন এলাকায় ঢাকাগামী তুরাগ এক্সপ্রেসের বগি লাইনচ্যুত হয়েছে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত