সেকশন

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
 

কলকাতা প্রেসক্লাবে বঙ্গবন্ধু সংবাদ কেন্দ্র উদ্বোধন

আপডেট : ২৮ অক্টোবর ২০২১, ০৯:১৩ পিএম

বাংলাদেশের মুক্তিযুদ্ধের সুবর্ণজয়ন্তী এবং জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উদযাপনকে সম্মান জানিয়ে বাংলাদেশ সরকারের তরফে কলকাতা প্রেসক্লাবে ‘বঙ্গবন্ধু সংবাদ কেন্দ্র’ স্থাপন করা হয়েছে।

বৃহস্পতিবার (২৮ অক্টোবর) বিকেলে বঙ্গবন্ধুর নামাঙ্কিত ওই সংবাদ কেন্দ্রের আনুষ্ঠানিক উদ্বোধন করেন বাংলাদেশের তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ এমপি।

তিনি বলেন, এবছর আমরা বাংলাদেশের মুক্তিযুদ্ধের সুবর্ণজয়ন্তী এবং দেশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উদযাপন করছি। একই সঙ্গে এই বছরটি ভারত বাংলাদেশের মৈত্রীর ৫০ বছর পূর্তি। তাই এই একটি তাৎপর্যপূর্ণ বছর। এই সময়ে কলকাতা প্রেসক্লাবে বঙ্গবন্ধু সংবাদ কেন্দ্র স্থাপনে আমাকে আমন্ত্রণ জানানোয় ধন্যবাদ জানাই।

তিনি আরো বলেন, বঙ্গবন্ধু রাজনৈতিক জীবন, রাজনৈতিক দীক্ষা শুরু হয় কলকাতায়। আমাদের স্বাধীনতার সময় যেভাবে ভারত আমাদের পাশে দাঁড়িয়েছিল, তার কৃতজ্ঞ চিত্ত স্বীকার করি। সে সময় ভারত যদি না দাঁড়াতো, তবে আমাদের স্বাধীনতা নয় মাসেই হতো কিনা সন্দেহ ছিল। লাখ লাখ মানুষ এখানে আশ্রয় নিয়েছিলেন, তারা সেটাকে বোঝা মনে করে নি।

মন্ত্রীর অভিমত, আজকের এই মাহেন্দ্রক্ষণে প্রেসক্লাবের এই আয়োজনকে আমি কৃতজ্ঞতা জানাই। বঙ্গবন্ধুর প্রতি আপনারা যে সম্মান জানিয়েছেন, তাকে ধন্যবাদ জানাই। দিল্লির পর কলকাতা প্রেসক্লাবে সংবাদ কেন্দ্র উদ্বোধন অনেক তাৎপর্যপূর্ণ। কারণ মুক্তিযুদ্ধের সময়কালে কলকাতা প্রেসক্লাব যে অবদান রেখেছিল, তার অবদান অনস্বীকার্য।

তিনি বলেন, ধর্ম যার যার, উৎসব সবার। ধর্ম যার যার, রাষ্ট্র সবার। দুর্গা পূজা বা ঈদ হলে ধর্ম নির্বিশেষে পালন করে থাকি। উৎসব সব মানুষের মধ্যেই ছড়ায়। আমাদের প্রথম পরিচয় বাঙালি, কিন্তু যারা বিএনপি করে তাদের কাছে মানুষের প্রথম পরিচয় তার ধর্ম। গত ১২ বছরে বাংলাদেশে হামলার ঘটনা ঘটেনি। এই প্রথম ঘটনা ঘটলো। তাছাড়া রাতের অন্ধকারে তারা এই ঘটনা ঘটায় । এটা অনভিপ্রেত। এবছর ৩২ হাজার পূজা মণ্ডপ হয়েছে, প্রতি পূজা মণ্ডপে আর্থিক সহায়তা ও অন্য সহায়তা দিয়েছে। এর মধ্যে ৫/৬ মণ্ডপে হামলার ঘটনা ঘটে। এবং যখন এই ঘটনা ঘটে তখন সব বিরোধীরা এক হয়ে যায়।

আরও পড়ুন: শীতের আগে স্বাস্থ্যবিধি মানার পরামর্শ প্রধানমন্ত্রীর

এসময় সেখানে উপস্থিত ছিলেন কলকাতা প্রেসক্লাবের সভাপতি স্নেহাশীষ সুর, কলকাতাস্থ বাংলাদেশ উপ-হাইকমিশনার তৌফিক হাসান, প্রথম সচিব (প্রেস) রঞ্জন সেন, কক্সেসবাজার সংসদ সদস্য সাইমুল সারওয়ার কমল এমপি, দিল্লিতে নিযুক্ত বাংলাদেশ হাইকমিশনার প্রেস মিনিস্টার সাবান মাহমুদ, দিল্লির প্রেসক্লাব অব ইন্ডিয়ার সাবেক সভাপতি গৌতম লাহিড়ী প্রমুখ।


একাত্তর/আরএ

একাত্তরের মহান মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানী বাহিনীর চালানো বর্বর গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি দাবিতে ব্রিটিশ পার্লামেন্টে প্রস্তাব আনতে সহযোগিতা চেয়েছেন যুক্তরাজ্যের বাংলাদেশের হাইকমিশনার সাঈদা...
কখনো কখনো কবিতা ইতিহাসের একটি অধ্যায় হয়ে যায়। কবিতা হয়ে যায় একটি দেশ। বাংলাদেশে তখন মুক্তিযুদ্ধ চলছিল। ১৯৭১ সালের মাঝামাঝি কলকাতায় গিয়েছিলেন আমেরিকার খ্যাতিমান কবি অ্যালেন গিন্সবার্গ।
সাম্প্রতিক বছরগুলোতে দক্ষিণ এশীয় অভিবাসন প্রত্যাশীরা দ্রুত বৈধতা পেতে পছন্দের গন্তব্য হিসেবে বেছে নিচ্ছেন ইউরোপের দেশ পর্তুগালকে।
আমেরিকার বিখ্যাত কবি অ্যালেন গিন্সবার্গের ঐতিহাসিক কবিতা অবলম্বনে শামীম আল আমিনের লেখা বই ‘সেপ্টেম্বর অন যশোর রোড’ প্রকাশিত হয়েছে এবারের অমর একুশে বইমেলায়। বইটি প্রকাশ করেছে অনন্যা। লেখক, সাংবাদিক...
ভারতের ছত্তিশগড়ে নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে অন্তত ২৯ জন মাওবাদী নিহত হয়েছে, যাদের মধ্যে মাওবাদীদের শীর্ষ নেতা শঙ্কর রাও ছিলেন। শঙ্কর রাওয়ের মাথার দাম ছিলো ২৫ লাখ রুপি।
সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানি দূতাবাস প্রাঙ্গণে হামলার পাল্টা হিসাবে শনিবার রাতে ইসরাইলকে লক্ষ্য করে প্রতিশোধমূলক হামলা চালিয়েছে তেহরান। ইসরাইলের ভূখন্ড লক্ষ্য করে কমপক্ষে ৩০০টি ড্রোন ও মিসাইল...
নরসিংদী সদর উপজেলার আমদিয়ায় ইউপি সদস্য রুবেল আহমেদকে হত্যার ঘটনায় থানায় মামলা দায়ের করা হয়েছে। 
মানুষ হরহামেশাই অনাকাঙ্খিত দূর্ঘটনার শিকার হোন। এসব দুর্ঘটনার মধ্যে এমন কিছু ঘটনা ঘটে যায় যখন তা তা সবাইকে অবাক করে, বিষ্মিতও করে। এই যেমনটি ঘটেছে চাঁদপুর জেলার এক যুবকের বেলায়। কাঠ, রড, কাঁটা...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত