সেকশন

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
 

জলবায়ু পরিবর্তন নিয়ে ব্রিটেন প্রবাসীদের সচেতন করতে প্রচার

আপডেট : ৩০ অক্টোবর ২০২১, ০৩:৫৫ পিএম

প্রকৃতির বিরুদ্ধে সৃষ্ট অপরাধকে গণহত্যার সাথে তুলনা করে প্রতিশ্রুতি রক্ষায় ব্যর্থ নেতাদের আন্তর্জাতিক আদালতের মুখোমুখি করার দাবি জানিয়েছেন যুক্তরাজ্যের শীর্ষ পরিবেশবাদী সংগঠন ‘ফ্রেন্ডস অব দ্যা আর্থ‘র ক্যাম্পেইনার জন ফুলার। আর জলবায়ু পরিবর্তনে বাংলাদেশের মতো ক্ষতিগ্রস্ত দেশগুলোর দাবি আদায়ে ক্যাম্পেইন শুরু করেছেন ব্রিটিশ এমপি স্যাম টেরী।

image


বিশ্ব নেতাদের জলবায়ু পরিবর্তনে কার্যকর উদ্যোগ নিতে আর কোন অজুহাত নয়, এই বার্তা দিতে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশন কক্ষে ঢুকে পরে এই ডাইনোসরটি। আসন্ন কোপ টুয়েন্টি সিক্স জলবায়ু সম্মেলনকে সামনে রেখে সচেতনতা তৈরী করতেই ইউএন ডেভেলপমেন্ট সর্ট ফিল্মের এই অভিনব উদ্যোগ।

আরও পড়ুন: যুক্তরাষ্ট্রে পাঁচ থেকে ১১ বছর বয়সীদের ফাইজার টিকা অনুমোদন 

তবে উন্নত দেশের সৃষ্ট কার্বনের জন্য ক্ষতিগ্রস্ত হচ্ছে বাংলাদেশের মতো দরিদ্র দেশগুলো, এমনটাই মনে করেন ফ্রেন্ডস অব আর্থ এর পরিবেশবাদী নেতা জন ফুলার। তিনি বলেন, বিশ্বনেতারা গ্লাসগো সম্মেলেনে পরিবেশ বিপর্যয় রোধে ভূমিকা রাখতে ব্যর্থ হলে বাংলাদেশসহ ক্ষতিগ্রস্ত দেশগুলো বিশ্ব নেতাদের হেইগের আন্তর্জাতিক আদালতের মুখোমুখি করতে পারেন, অ্যামাজন ফরেস্ট ধংসের জন্য যেমনটা অভিযুক্ত হয়েছিলেন ব্রাজিলের প্রেসিডেন্ট জেয়ার বলসোনারো।

এদিকে, জলবায়ু পরিবর্তনের ভয়বহতা নিয়ে ব্রিটিশ বাংলাদেশী কমিউনিটিতে সচেতনতা বাড়াতে এবং বিশ্ব নেতাদের পরিবেশবান্ধব জ্বালানী ব্যবহারে বাধ্য করতে ক্যাম্পেইন শুরু করেছেন ইলফোর্ড সাউথের এমপি স্যাম টেরি। 


একাত্তর/এসজে
সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবিতে সড়ক দুর্ঘটনায় এক বাংলাদেশি এক যুবক নিহত হয়েছেন। ওই দুর্ঘটনায় আহত হয়েছেন আরও তিন জন।
বাংলাদেশের মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের ৫৩তম বার্ষিকী উপলক্ষে রাশিয়ার মস্কোতে বাংলাদেশ দূতাবাস এক সংবর্ধনা সভার আয়োজন করেছে।
সৌদি আরবে গিয়ে কাজ পাচ্ছেন না প্রবাসীরা। মূলত তিনটি কারণে এ সঙ্কট। এর মধ্যে সবচেয়ে বেশি বিপদে আছেন যারা আত্মীয় স্বজনের মাধ্যমে পাওয়া ফ্রি ভিসায় সৌদি গেছেন। আবার যারা কাজ পাচ্ছেন তাদের বেতন এতোটাই...
যে কোনো খেলাধুলার প্রাণ সমর্থক। ক্রিকেট, ফুটবল কিংবা আর্চারি; যেখানেই লাল সবুজরা খেলতে নামে গর্জন তোলে প্রবাসীরা। ব্যতিক্রম হয়নি ইরাকের বাগদাদেও। তারা হতে পারতেন একেকজন রেমিট্যান্স যোদ্ধা; যাদের...
সড়ক দুর্ঘটনায় দুই ছাত্র নিহত হওয়ার পর ক্লাস বর্জন করে শিক্ষার্থীদের অবরোধ ও বিক্ষোভের মধ্যে অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)।
ডলার সংকট মোকাবিলায় চাল আমদানির বিপরীতে জোর দেওয়া হচ্ছে কৃষকের কাছ থেকে বেশি হারে ধান সংগ্রহকে। এরই মধ্যে চাল আমদানি খাত থেকে ১৬শ কোটি টাকা বরাদ্দ কমানো হয়েছে।
নাটোরের সিংড়া উপজেলা নির্বাচনে নিজের শ্যালকের পক্ষে সংসদ সদস্য ও প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের হস্তক্ষেপ কেন ‘বেআইনি’ ঘোষণা করা হবে না এবং তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে না তা জানতে চেয়ে...
মিয়ানমারের সাড়ে সাত লাখ রোহিঙ্গা জনগোষ্ঠী পালিয়ে আশ্রয় নেওয়ার কারণে নিম্ন-মধ্যম আয়ের দেশ বাংলাদেশের কক্সবাজার জেলা ২০১৭ সাল থেকে একটি বড় খাদ্য সংকট হিসেবে জিআরএফসি প্রতিবেদনে অন্তর্ভুক্ত হয়েছে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত