সেকশন

সোমবার, ২৪ জুন ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১
 

নিউইয়র্কে টাইমস স্কয়ারে প্রাণের উৎসবে বর্ষবরণ

আপডেট : ১৫ এপ্রিল ২০২৪, ০৫:৫৮ পিএম

প্রায় দশ হাজার মানুষের উপস্থিতিতে নিউইয়র্কের টাইমস স্কয়ারে বরণ করে নেয়া হলো বাংলা নতুন বছর। বাংলাদেশ ছাড়াও ভারত, থাইল্যান্ড ও নেপালের শিল্পীরা যোগ দেয় এই আয়োজনে।

সহস্র কণ্ঠে, গানে গানে বরণ করে নেয়া হয় বাংলা নতুন বছর, ১৪৩১। এন আর বি ওয়ার্ল্ড ওয়াইডের এই আয়োজনে, উৎসবে-আনন্দে মাতেন প্রবাসী বাংলাদেশিরা।

রঙিন পোশাকে সেজে আসা নারী পুরুষ শিশুর উজ্জ্বল উপস্থিতি সরগরম হয়ে উঠে নিউইয়র্কের টাইমস স্কয়ারে। আয়োজকদের ধারণা, তা হয়তো ছাড়িয়ে গেছে দশ সহস্রাধিক।

বাংলা নতুন বছর ১৪৩১ সালকে বরণ করে নেয়ার এই উৎসব রাঙিয়ে দেয় সবার হৃদয়। এবারের বর্ষবরণ অনুষ্ঠানে যুক্তরাষ্ট্রের ৬টি বাংলাদেশি সাংস্কৃতিক সংগঠনের শতাধিক শিল্পী অংশ নিয়েছেন।

স্থানীয় সময় শনিবার দুপুরের পর, বাংলাদেশের খ্যাতনামা শিল্পীদের নিয়ে দ্বিতীয়বারের মতো টাইমস স্কয়ারে এই অনুষ্ঠানের আয়োজন করে এনআরবি ওয়ার্ল্ড ওয়াইড।

টাইমস স্কয়ারে ইংরেজি নববর্ষ উদযাপনের আয়োজনে দৃষ্টি থাকে গোটা দুনিয়ার। আর সেখানকার বৈশ্বিক এ আয়োজনে বাংলাদেশ-ভারত ছাড়াও অংশ নিয়েছে থাইল্যান্ড ও নেপালের শিল্পীরা।

আয়োজনে অংশ নিয়েছেন বাংলাদেশ, ভারত, নেপাল, ভুটান, থাইল্যান্ড, শ্রীলঙ্কাসহ দক্ষিণ এশিয়ার ৮টি দেশের কনস্যুলেট জেনারেল। এই ৮টি দেশই এপ্রিল মাসে নিজ নিজ ভাষায় নববর্ষ উদযাপন করে।

দর্শকদের অনেকেই ছিলো ভিন্ন ভাষাভাষির মানুষ। দেশ ও প্রবাসের সাংস্কৃতিক কর্মীদের পরিবেশনায় এরই মধ্যে বর্ণিল হয়ে উঠেছে এই উৎসব। নিউইয়র্ক মেয়রের প্রতিনিধি উপস্থিত হয়ে জানিয়েছেন শুভেচ্ছা বার্তা।

বাংলাদেশের অসাম্প্রদায়িক চেনতার এই উৎসব উপলক্ষ্যে এই আয়োজন হচ্ছে দু’দিনব্যাপী। অনুষ্ঠানটির সূচনা হয় মঙ্গল শোভাযাত্রার মধ্য দিয়ে। শিশু-কিশোরদের অংশগ্রহণ সবাইকে ভালোলাগায় ভরিয়েছে।

অনুষ্ঠানের অন্যতম আকর্ষণ ছিলেন বাংলাদেশের খ্যাতিমান শিল্পী মমতাজ বেগম। গান শুনিয়েছেন, আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন পার্বতি দাশ বাউল।


এআর
যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে নিজের বাড়িতে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ উইন রোজারিওর মৃত্যুর এক মাস পর প্রথমবারের মত দুঃখ প্রকাশ করলেন নিউইয়র্কের মেয়র এরিক অ্যাডামস।
যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক স্টেটের বাফেলো শহরে দুই প্রবাসী বাংলাদেশিকে ভরদুপুরে গুলি করে হত্যার ঘটনায় সন্দেহভাজন এক যুবককে গ্রেপ্তার করা হয়েছে। ঘটনাস্থলের সিসিটিভি ফুটেজ দেখে রোববার বিকালে তাকে...
জাতিসংঘের সদরদপ্তরের সামনে তৈরি অস্থায়ী শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করেছেন নিউইয়র্কের প্রবাসীরা। এবারের আয়োজন থেকে সবাই প্রত্যাশা করেন, শিগগিরই হয়তো...
যুক্তরাষ্ট্র প্রবাসী বিতর্কিত সোশ্যাল মিডিয়া ব্লগার মোহাম্মদ ইলিয়াস হোসেনকে নিউইয়র্কে গ্রেপ্তার করেছে পুলিশ।
ঢাকাই সিনেমার সুপারস্টার শাকিব খানের প্রাণনাশের আশঙ্কা করছেন তার ভক্তরা। তাই এই প্রিয় তারকার নিরাপত্তার দাবি করেছেন তারা।
গাইবান্ধায় চলন্ত ট্রেন দেখে রেললাইনে ঝাঁপিয়ে পড়ে দুই হাত তুলে দাঁড়ান এক নারী। কিন্তু ট্রেনটির আকষ্মিক গতিরোধ করার কোনো উপায় না থাকায় তাকে ধাক্কা দিলে মাথা থেতলে এবং বাম পা কাটা পড়ে ঘটনাস্থলেই নিহত...
নির্মাতা প্রযোজকদের মতে ঢালিউড ইন্ডাস্ট্রি টিকিয়ে রেখেছেন শাকিব খান। এই নায়কের সিনেমা মুক্তি পাওয়া মানেই প্রেক্ষাগৃহে প্রাণ ফিরে আসা।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত