ঢাকা ৩০ নভেম্বর ২০২১, ১৬ অগ্রহায়ণ ১৪২৮

মহা অষ্টমীতে ঢাকার বাইরে কুমারী পূজা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিনিধি, একাত্তর
প্রকাশ: ১৩ অক্টোবর ২০২১ ১৭:৪৮:৩২
মহা অষ্টমীতে ঢাকার বাইরে কুমারী পূজা অনুষ্ঠিত

ঢাকায় কুমারী পূজা না হলেও এবার মহা অষ্টমীতে ঢাকার বাইরে যথাযোগ্য মর্যাদায় কুমারী পূজা অনুষ্ঠিত হয়েছে। এছাড়া অষ্টমীর আনুষ্ঠানিকতা ছিল বিহিত পূজা আর চণ্ডী পাঠ।

বুধবার সকালে চট্টগ্রামের পাথরঘাটার রাধাগোবিন্দ শান্তনেশ্বরী মন্দিরে অনুষ্ঠিত হয় কুমারী পূজা। এবার ছয় বছরের প্রীত ধর কুমারীর আসন অলঙ্কৃত করে। মন্ত্রোচ্চারণ, ফুল ও বেলপাতার আশীর্বাদ দিয়ে পূজা করেন ভক্তরা।

এছাড়াও মণ্ডপগুলোতে অষ্টমী কল্পারম্ভ ও বিহিত পূজা করে দেবী দুর্গার প্রতি অঞ্জলি দেন সনাতন ধর্মাবলম্বীরা।

রাজশাহীর ত্রিনয়নী পূজামণ্ডপে সকাল থেকেই ছিলো ভক্তদের ঢল। বেলা ১১টায় দেবীর আসনে বসানো হয় ছয় বছরের ইন্দুপ্রভা দাস তিতলীকে। 

সকাল থেকে অঞ্জলি আর উলুধ্বনি দিয়ে অষ্টমী পূজা শুরু হয় রংপুরের মণ্ডপে মণ্ডপে। পূজার উৎসবকে নির্বিঘ্ন করতে শহরে চার স্তরের নিরাপত্তা ব্যবস্থা করে আইন শৃঙ্খলা বাহিনী।

সকাল সাড়ে দশটা থেকে পূজা শুরু হয় বরিশালের পূজা মণ্ডপগুলোতে। অষ্টমীর বিহিত পূজার পর দেবীকে অঞ্জলি দেন ভক্তরা। 

শঙ্খ, উলুধ্বনি, ঢাকের বাদ্য, চণ্ডী পাঠ করে শুরু হয় মহা অষ্টমীর আনুষ্ঠানিকতা। পরে কুমারী পূজা দিতে ভক্তদের ঢল নামে মণ্ডপগুলোতে 

বাগেরহাটে ১০০ বছরের পুরনো শালতলা শ্রীশ্রী হরিসভা মন্দিরে অনুষ্ঠিত হয় মহাষ্টমী। পরে ফুল-বেলপাতা নিয়ে দেবীর পায়ে অঞ্জলি দিয়েছেন। এ সময় ঢাকের বাজনা, শঙ্খ আর উলুধ্বনিতে মুখর হয়ে উঠে মণ্ডপগুলো।

মানিকগঞ্জের মণ্ডপগুলোতে সকালেই শুরু হয় চণ্ডীপাঠ, অঞ্জলি আর কল্পারম্ভের পূজা। নওগাঁয় দেবীকে পূজার অর্ঘ দিয়ে শুরু হয় অষ্টমীর পূজা। জেলার ৮১৭টি মণ্ডপে অনুষ্ঠিত হচ্ছে পূজা।



একাত্তর/এআর

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন