ঢাকা ৩০ নভেম্বর ২০২১, ১৬ অগ্রহায়ণ ১৪২৮

নভেম্বরে স্কুলের বার্ষিক পরীক্ষা, পড়তে হবে তিনটি বিষয়

শারমিন নীরা, একাত্তর
প্রকাশ: ১৩ অক্টোবর ২০২১ ২০:০১:৪০ আপডেট: ১৩ অক্টোবর ২০২১ ২০:০১:৪০
নভেম্বরে স্কুলের বার্ষিক পরীক্ষা, পড়তে হবে তিনটি বিষয়

আগামী ২৪ থেকে ৩০ নভেম্বরের মধ্যে মাধ্যমিক পর্যায়ের এক কোটি পাঁচ লাখ শিক্ষার্থীর বার্ষিক পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। 

দেড় ঘন্টায় ৫০ নম্বরের এই পরীক্ষায় কেবল বাংলা ইংরেজী আর গণিতের মতো তিনটি মৌলিক বিষয়ের পরীক্ষা হবে। তাই স্বাস্থ্যবিধি মানা নিয়ে বিড়ম্বনা হবে না বলে মনে করছে কর্তৃপক্ষ।

১৪ নভেম্বর এসএসসি আর ২ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে এইচএসসি পরীক্ষা। মাঝে মাত্র ছয় দিন। এই সময়ে কোটি শিক্ষার্থীর বার্ষিক পরীক্ষা সেরে নিতে চায় শিক্ষা মন্ত্রনালয়।

তবে এসএসসি ও এইচএসসির মতো নৈবাচনিক বিষয় নয় বরং তিনটি মৌলিক বিষয়ের ওপর বার্ষিক পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। 

বাংলা ইংরেজী দুই পত্র মিলিয়ে একটি করে মোট দুটি আর গনিতসহ মোট তিন বিষয়ে পরীক্ষায় দিতে হবে শিক্ষার্থীদের। 

ষষ্ঠ থেকে দশম শ্রেনী পর্যন্ত তিন বিষয়ে হবে ৫০ নম্বরের পরীক্ষা। বাকি ৫০ নম্বরের ৪০ নম্বর বরাদ্দ থাকবে সব বিষয়ের এ্যাসাইনমেন্ট থেকে। 

শ্রেণিকক্ষ পরিস্কার পরিচ্ছন্নতা ও স্বাস্থ্যবিধির মতো উদ্যোগগুলো শিক্ষার্থীরা কতোটা মানছে সে বিষয়ে থাকবে বাকি ১০ নম্বর।

মাধ্যমিক উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক সৈয়দ গোলাম ফারুক জানান, ৫০ নম্বরের মধ্যে ৩৫ নম্বর থাকবে সৃজনশীল আর ১৫ নম্বর থাকবে নৈবেক্তিক থেকে। 

এই সময়ের মধ্যে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো অন্য কোন পরীক্ষা নিতে পারবে না বলেও জানিয়ে দিলেন মহাপরিচালক। পরীক্ষা হবে দেড় ঘন্টার। তাই স্বাস্থ্যবিধি মানানো কঠিন হবে না।

দেড় বছর পর গেলো ১২ সেপ্টেম্বর স্কুল কলেজ খুলে দেয় সরকার। এবার সংক্ষিপ্ত পরিসরে পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত জানালো মন্ত্রনালয়।



একাত্তর/এআর

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন