ঢাকা ০১ জুলাই ২০২২, ১৭ আষাঢ় ১৪২৯

বিশ্ব অর্থনীতির মানচিত্রে উজ্জ্বল বাংলাদেশ আরও এগিয়ে যাবে

লন্ডন রোডশোতে এইচএসবিসি, এসসিবি, ইউনিলিভার শীর্ষ কর্তারা

জুলিয়া আলম, লন্ডন থেকে
প্রকাশ: ০৫ নভেম্বর ২০২১ ২০:০৯:০৩ আপডেট: ০৫ নভেম্বর ২০২১ ২০:১৭:০৫
বিশ্ব অর্থনীতির মানচিত্রে উজ্জ্বল বাংলাদেশ আরও এগিয়ে যাবে

শিল্প বাণিজ্যের অনেক খাতেই এখন অনেক অগ্রসর বাংলাদেশ এবং বিশ্ব অর্থনীতির মানচিত্রে উজ্জ্বল হয়ে উঠা দেশটি আরও এগিয়ে যাবে বলে মন্তব্য করেছেন লন্ডন রোডশোতে অংশ নেওয়া যুক্তরাজ্যে সরকারের প্রতিনিধি ও আন্তর্জাতিক ব্যবসা প্রতিষ্ঠানের শীর্ষ কর্তারা। 

স্থানীয় সময় বৃহস্পতিবার (৫ নভেম্বর) লন্ডনের কুইন এলিজাবেথ সেন্টার চার্চিল হলে ‘বাংলাদেশ ইনভেস্টমেন্ট সামিট ২০২১: বিল্ডিং সাসটেনেবল গ্রোথ পার্টনারশিপ’ শীর্ষক রোডশোটি উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর আয়োজক বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

রোডশোতে উপস্থিত হয়ে যুক্তরাজ্য সরকারের দুই মন্ত্রী বলেন, নতুন অর্থনৈতিক শক্তি হিসেবে বিশ্ব তালিকায় দ্রুত ওপরে উঠেছে বাংলাদেশ। সম্ভাবনা আছে আরও অনেক এগিয়ে যাওয়ার। 

যুক্তরাজ্য সরকারের বাণিজ্য নীতি বিষয়ক সহকারী মন্ত্রী পেনি মর্ডান্ট বলেন, এখন দুদেশে বাৎসরিক বাণিজ্য ২৯০ কোটি পাউন্ড। এটি আগামী পাঁচ বছরে দ্বিগুণে উন্নীত করা যেতে পারে। 

দক্ষিণ এশিয়া, জাতিসংঘ ও কমনওয়েলথ বিষয়ে দায়িত্বপ্রাপ্ত উপমন্ত্রী লর্ড আহমাদ বলেন, বাংলাদেশ ও যুক্তরাজ্যের দ্বিপাক্ষিক সম্পর্ক ঐতিহাসিক। তাই এই সম্পর্ক আরও জোরদার হবে। তিনি এসময় বাংলাদেশের অর্থনীতি উন্নয়ন নিয়ে জাতির জনক বঙ্গবন্ধুর স্বপ্নের বর্ণনা করেন। 

ব্রিটিশ অর্থনীতিতে অভিবাসীদের অবদানের কথা স্মরণ করেন লর্ড আরও বলেন, দুই দেশের শক্তিশালী সম্পর্কের একটি বড়ো শক্তি হলো ব্রিটেনে বাংলাদেশি বংশোদ্ভূত অভিবাসীরা। রোডশোর উদ্বোধনী সেশনে বাংলাদেশে বিনিয়োগের সুবিধা ও সম্ভাবনা নিয়ে একটি বিস্তারিত প্রেজেন্টেশন করেন আয়োজক বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াৎ উল ইসলাম।


এদিন রোডশোতে অংশগ্রহণ করেন যুক্তরাজ্যের ব্যবসা বাণিজ্য ও অর্থনীতি জগতের অনেক গুরুত্বপূর্ণ ব্যক্তিরা। 

আয়োজিত অনুষ্ঠানে কমনওয়েলথ এন্টারপ্রাইজ এন্ড ইনভেস্টমেন্ট কাউন্সিলের ভাইস চেয়ারম্যান স্যার হিউগো সোয়ারে বলেন, বাংলাদেশ এখন বিনিয়োগ নিয়ে খুবই সিরিয়াস।

রোডশোতে ইউনিলিভার গ্লোবাল হেড অফিসের এক শীর্ষকর্তা বাংলাদেশের বাজারের শক্তি এবং বিনিয়োগ সুবিধা সম্ভাবনার বিষয় নিয়ে আলোচনা করেন। 

অনুষ্ঠানে বিশ্বের অন্যতম সেরা ব্যাংক এইচএসবিসি এবং স্ট্যান্ডার্ড চাটার্ড এর দুই শীর্ষ কর্মকর্তা বলেন, আগামী দিনে বাংলাদেশে বিদেশি বিনিয়োগের সম্ভাবনা খুবই উজ্জ্বল।

একাত্তর/এসি

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন