ঢাকা ১৮ মে ২০২২, ৪ জ্যৈষ্ঠ ১৪২৯

করোনায় একদিনে সর্বোচ্চ মৃত্যু রাশিয়ায়, শনাক্ত যুক্তরাষ্ট্রে

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ২৩ নভেম্বর ২০২১ ০৯:৫৯:৩৩ আপডেট: ২৩ নভেম্বর ২০২১ ১১:৪৯:৪৮
করোনায় একদিনে সর্বোচ্চ মৃত্যু রাশিয়ায়, শনাক্ত যুক্তরাষ্ট্রে

শীতের শুরুতেই বিশ্বব্যাপী করোনাভাইরাসে বেড়েছে মৃত্যু ও শনাক্তের হার। এশিয়ায় করোনার প্রকোপ কিছুটা কমলেও ইউরোপ নিয়ে শঙ্কায় আছে জাতিসংঘ। ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি এক হাজার দুইশ' ৪১ জনের মৃত্যু হয়েছে রাশিয়ায়। আর সবচেয়ে বেশি শনাক্ত হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে নতুন করে ৭০ হাজার তিনশ' ৯১ জন নতুন করোনা রোগী শনাক্ত হয়েছেন।

মঙ্গলবার (২৩ নভেম্বর) সকাল ৯টা পর্যন্ত আন্তর্জাতিক করোনা পরিসংখ্যানবিষয়ক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন মোট ৫১ লাখ ৭৪ হাজার একশ' ৮২ জন। 

এখন পর্যন্ত বিশ্বে করোনা শনাক্ত হয়েছে ২৫ কোটি ৮৩ লাখ ৬৯ হাজার ৬৬ জনের। এ সময় করোনা থেকে সুস্থ হয়েছে ২৩ কোটি ৩৮ লাখ ২৮ হাজার তিনশ' ছয়জন।

করোনায় সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু নিয়ে এখনও তালিকার শুরুতেই রয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন চার কোটি ৮৭ লাখ ৩৮ হাজার দুইশ' ২৮ জন। মৃত্যু হয়েছে সাত লাখ ৯৪ হাজার আটশ' জনের।

যুক্তরাষ্ট্রের পরেই আক্রান্তে দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় অবস্থানে রয়েছে ভারত। এখন পর্যন্ত দেশটিতে মোট সংক্রমিত হয়েছেন তিন কোটি ৪৫ লাখ ২৩ হাজার নয়শ' ৬৫ জন। এখন পর্যন্ত দেশটিতে মোট মৃত্যু হয়েছে চার লাখ ৬৫ হাজার নয়শ' ১১জনের।

ভারতের পরেই রয়েছে ল্যাটিন আমেরিকার দেশ ব্রাজিল। তালিকায় তৃতীয় স্থানে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন দুই কোটি ২০ লাখ ১৯ হাজার আটশ' ৭০ জন। মৃত্যু হয়েছে ছয় লাখ ১২ হাজার আটশ' ৪২ জনের। আর পুরোপুরি সেরে উঠেছেন দুই কোটি ১২ লাখ ৩০ হাজার তিনশ' ৫৭ জন ব্রাজিলিয়ান।

ওয়ার্ল্ডোমিটারের ওই তালিকায় এরপরের স্থানগুলোতে রয়েছে যুক্তরাজ্য, রাশিয়া, তুরস্ক, ফ্রান্স, ইরান, জার্মানি, আর্জেন্টিনা, স্পেন, কলম্বিয়া ও ইতালি।

আরও পড়ুন: পাকিস্তানের বিপক্ষে টেস্ট দলে এলো বড় চমক

তালিকায় বাংলাদেশের অবস্থান এখন ৩১ নম্বরে। দেশে এখন পর্যন্ত করোনা রোগী শনাক্ত হয়েছেন ১৫ লাখ ৭৪ হাজার তিনশ' ৫২ জন। তাদের মধ্যে মারা গেছেন ২৭ হাজার নয়শ' ৫৫ জন। দেশে এ পর্যন্ত করোনা আক্রান্ত হওয়ার পর সেরে উঠেছেন ১৫ লাখ ৩৮ হাজার পাঁচশ' ৩৭ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহান প্রদেশের হুবেই শহরে প্রথম করোনার অস্তিত্ব শনাক্ত হয়। কয়েক মাসের মধ্যেই ভাইরাসটি বিশ্বের অধিকাংশ দেশে ছড়িয়ে পড়ে। গত বছরের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে।


একাত্তর/আরবিএস 

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন