ঢাকা ০৩ জুলাই ২০২২, ১৯ আষাঢ় ১৪২৯

নতুন করে বেড়েছে চাল, ডাল, আটা, ময়দাসহ প্রায় দশটি পণ্যের দাম

নিজস্ব প্রতিবেদক, একাত্তর
প্রকাশ: ২৬ নভেম্বর ২০২১ ১৯:০২:০৭ আপডেট: ২৬ নভেম্বর ২০২১ ১৯:২৬:১৮
নতুন করে বেড়েছে চাল, ডাল, আটা, ময়দাসহ প্রায় দশটি পণ্যের দাম

রাজধানীর বেশ কয়েকটি বাজারে এ সপ্তাহে নতুন করে বেড়েছে চাল, ডাল, আটা, ময়দাসহ প্রায় দশটি পণ্যের দাম। এছাড়া, দাম কমেছে ডিম, ব্রয়লার মুরগি ও সবজির। 

টিসিবির তথ্যনুযায়ী, ময়দার দাম কেজিতে বেড়েছে ৭.১৮ শতাংশ। প্রতি কেজি আদা ও তেজপাতার দাম বেড়েছে প্রায় ২০ শতাংশ। তেজপাতা বিক্রি হচ্ছে ২০০ টাকা কেজি দরে। আর আদা বিক্রি হচ্ছে ১৩০ টাকা কেজি দরে। মসুর ডাল বিক্রি হচ্ছে ১১০ টাকা কেজি দরে। সরু চালের দাম কেজি প্রতি দাম বেড়েছে ২ থেকে ৩ টাকা। আলুর দাম কেজিতে বিক্রি হচ্ছে ২৬ টাকায়, খোলা আটা কেজিতে বিক্রি হচ্ছে ৩৮ টাকায়। 

এদিকে, সবজি বাজারে শিম পাওয়া যাচ্ছে ৩০ থেকে ৪০ টাকায়। যা কিনা এক সপ্তাহ আগে শিমের কেজি ছিল ৫০ থেকে ৬০ টাকা। প্রতিকেজি গাঁজর বিক্রি হচ্ছে ৬০ থেকে ১০০ টাকায়, যা গত সপ্তাহে ছিল ১০০ থেকে ১২০ টাকা।’

এছাড়া, চড়া দামে বিক্রি হচ্ছে পাকা টমেটো। কেজি প্রতি বিক্রি হচ্ছে ১৪০-১৬০ টাকায়। পটলের কেজি বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা। বরবটির কেজি বিক্রি হচ্ছে ৫০ থেকে ৭০ টাকা। 

ফুলকপি ৪০ থেকে ৫০ টাকায় এবং বাঁধাকপি ৩০ থেকে ৪০ টাকায় বিক্রি হচ্ছে। ঝিঙের বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকায়, করলা ৬০ থেকে ৮০ টাকায়, চিচিঙ্গা ৪০ থেকে ৫০, কাঁচকলার হালি ৩০ থেকে ৩৫ টাকায় বিক্রি হচ্ছে। 

লালশাক আঁটি বিক্রি হচ্ছে ১০ থেকে ১৫ টাকায়, মূলাশাক ১০ থেকে ১৫ এবং পালংশাক বিক্রি হচ্ছে ১৫ টাকা করে।

বাজারে ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ১৫৫ থেকে ১৬০ টাকায় কেজি দরে। ফার্মের মুরগির ডিমের ডজন ১১৫ থেকে ১২০ টাকায় আর পেঁয়াজ কেজি প্রতি বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকা দরে। 

রুই মাছ কেজি প্রতি বিক্রি হচ্ছে ২৮০ থেকে ৩৫০ টাকায় আর এক থেকে দেড় কেজি ওজনের ইলিশ মাছ বিক্রি হচ্ছে ১০০০ থেকে ১২০০ টাকা দরে।

ব্যবসায়ীদের অনেকেই বলছেন, যেভাবে খাদ্যপণ্যের দাম বেড়েছে তাতে নিম্ন আয়ের মানুষের জন্য খুব একটা সুবিধার নয়। এছাড়াও, বাজারে যথেষ্ট বাজার মনিটরিং প্রয়োজন বলে মনে করছেন তারা। 

সপ্তাহের ব্যবধানে বেড়েছে মসলার দর। দারুচিনি ও এলাচ বেড়েছে কেজিতে ১০০ টাকা। এজন্য পরিবহন খরচ বৃদ্ধির অজুহাত দেখাচ্ছেন বিক্রেতারা। 

একাত্তর/ এনএ

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

বাতাস যখন ভয়ঙ্কর-২

বাতাস যখন ভয়ঙ্কর-২

২ দিন ১ ঘন্টা আগে