ঢাকা ১৮ মে ২০২২, ৪ জ্যৈষ্ঠ ১৪২৯

ফোর্বসের 'থার্টি আন্ডার থার্টি'তে বাংলাদেশের বাশিমা

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ০২ ডিসেম্বর ২০২১ ১৪:৪৮:১৬ আপডেট: ০২ ডিসেম্বর ২০২১ ২৩:১৫:২৭
ফোর্বসের 'থার্টি আন্ডার থার্টি'তে বাংলাদেশের বাশিমা

ফোর্বসের বিজ্ঞান শাখায় প্রকাশিত 'থার্টি আন্ডার থার্টি' তালিকায় স্থান করে নিয়েছেন বাংলাদেশি প্রকৌশলী বাশিমা ইসলাম।

প্রতি বছর বিজ্ঞান শাখায় অবদান রাখা ৩০ বছরের নিচের শীর্ষ ৩০ জন ব্যক্তি বা প্রতিষ্ঠানের তালিকা 'থার্টি আন্ডার থার্টি' শিরোনামে প্রকাশ করে মার্কিন সাময়িকী ফোর্বস। বুধবার (১ ডিসেম্বর) এ বছরের তালিকা প্রকাশিত হলে তাতে জায়গা করে নেন বাশিমা। 

ফোর্বসের ওয়েবসাইটে বাশিমা সম্পর্কে লেখা হয়েছে, যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটসের ওরকেস্টার পলিটেকনিক ইনস্টিটিউটে (ডব্লিউপিআই) যোগ দিতে যাচ্ছেন বাশিমা ইসলাম। তিনি ব্যাটারি ছাড়াই পরবর্তী প্রজন্মের ইন্টারনেট ব্যবহারযোগ্য ডিভাইস তৈরির কাজ করছেন।

আরও পড়ুন: জার্মানিতে দ্বিতীয় বিশ্বযুদ্ধের বোমা বিস্ফোরণে আহত চার

২০২১ সালে যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব নর্থ ক্যারোলিনা থেকে কম্পিউটার সায়েন্সে পিএচডি করেছেন বাশিমা। এর আগে, ২০১৬ সালে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগ থেকে স্নাতক সম্পন্ন করেন তিনি।

বর্তমানে যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব ইলিনয়ে অধ্যাপক ন্যান্সি ম্যাক এলওয়েন এবং অধ্যাপক রমিত রয় চৌধুরীর সাথে পোস্ট ডক্টরাল গবেষণা সহযোগী হিসেবে কাজ করছেন বাশিমা।

গত ১০ বছর ধরে প্রকাশ করে আসা এই তালিকার বিজ্ঞান শাখায় মহাজগত থেকে শুরু করে সমুদ্রের তলদেশের কোরাল, পথচারী থেকে নভোচারী সকল বিষয়ে নতুন উদ্ভাবনে বিশ্বকে বদলে দেওয়ার প্রচেষ্টা চালানো সফল ব্যক্তিরা স্থান করে নেয়।


একাত্তর/টিএ

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন