ঢাকা ১৮ মে ২০২২, ৪ জ্যৈষ্ঠ ১৪২৯

ভারতে দুইজনের ওমিক্রন শনাক্ত

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ০২ ডিসেম্বর ২০২১ ১৭:৪৯:৪৮ আপডেট: ০২ ডিসেম্বর ২০২১ ২৩:১৫:০৮
ভারতে দুইজনের ওমিক্রন শনাক্ত

এবার ভারতে শনাক্ত হলো করোনাভাইরাসের ‘ওমিক্রন’ ভ্যারিয়েন্ট। দেশটির কর্ণাটকে ওমিক্রনে আক্রান্ত দুজনের সন্ধান মিলেছে বলে জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

বৃহস্পতিবার (২ ডিসেম্বর) স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, যারা আক্রান্ত দুজনের সংস্পর্শে এসেছেন এরই মধ্যে তাদের চিহ্নিত করা হয়েছে। তাদের সবাইকে আইসোলেশনে রাখা হয়েছে।

আফ্রিকাফেরত দুইজনের শরীরে করোনাভাইরাসের নতুন এই ধরনের সন্ধান পাওয়া গেছে। তাদের একজনের বয়স ৬৬ এবং অন্যজনের বয়স ৪৬। 

দেশটির একাধিক গণমাধ্যম জানিয়েছে, আক্রান্তদের মধ্যে একজন পুরুষ এবং একজন মহিলা। তাদের বয়স যথাক্রমে ৬৬ এবং ৪৬। আক্রান্তদের কনট্যাক্ট ট্রেসিংও করা হয়েছে।

ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় এ খবর নিশ্চিত করে জানিয়েছে, যে দুইজনের দেহে ওমিক্রন ধরা পড়েছে তারা বিদেশি নাগরিক। এই দুইজনের সংস্পর্শে আসা ব্যক্তিদের চিহ্নিত করে টেস্ট করা হয়েছে। আক্রান্তদের গুরুতর কোনো লক্ষণ নেই জানিয়ে মন্ত্রণালয় এই ঘটনায় আতঙ্কিত না হওয়ার আহ্বান জানিয়েছে। তবে ভারত সরকার নাগরিকদের সতর্ক থাকার পরামর্শ  দিয়েছে।

আরও পড়ুন: এবার যুক্তরাষ্ট্রেও ওমিক্রন শনাক্ত

ভারতের যুগ্মসচিব আগরওয়াল এক টুইট বার্তায় জানিয়েছেন, এখন পর্যন্ত ওমিক্রনের যে সব রোগীর সন্ধান মিলেছে সকলেরই মৃদু উপসর্গ ধরা পড়েছে। সংক্রমণে মারাত্মক কোনো উপসর্গের কথা এখন পর্যন্ত শোনা যায়নি। বিশ্ব স্বাস্থ্য সংস্থাও কোভিডের এই নতুন রূপের প্রকৃতি নিয়ে গবেষণা করছে।

সম্প্রতি দক্ষিণ আফ্রিকায় করোনার নতুন ধরন ‘ওমিক্রন’ শনাক্ত হয়। সৌদি আরবসহ এখন পর্যন্ত ২২ দেশে ছড়িয়েছে মহামারি করোনার এই ধরন। 


একাত্তর/এসজে

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন