ঢাকা ০১ জুলাই ২০২২, ১৭ আষাঢ় ১৪২৯

ইউক্রেন নিয়ে পুতিনকে হুঁশিয়ার করলেন বাইডেন

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ০৮ ডিসেম্বর ২০২১ ১৩:৫১:০২ আপডেট: ২০ ফেব্রুয়ারি ২০২২ ১২:০৯:৩৮
ইউক্রেন নিয়ে পুতিনকে হুঁশিয়ার করলেন বাইডেন

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে সতর্ক করে দিয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ইউক্রেনে সামরিক অভিযান চালালে রাশিয়াকে ‘কঠোর’ জবাব দেওয়া হবে।

মঙ্গলবার (৭ ডিসেম্বর) দীর্ঘ দুই ঘণ্টা ধরে চলা এক বৈঠকে রাশিয়াকে সতর্ক করেন বাইডেন। বৈঠকের পর হোয়াইট হাউস জানিয়েছে, ইউক্রেন সীমান্তে রাশিয়ার শক্তি বাড়ানোয় উদ্বিগ্ন বাইডেন

তিনি স্পষ্ট করে বলেছেন, ওই অঞ্চলে রাশিয়া তাদের সেনা কার্যক্রম বাড়ালে এর প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্র ও মিত্ররা মস্কোর বিরুদ্ধে অর্থনৈতিকসহ অন্যান্য পদক্ষেপ গ্রহণ করতে বাধ্য হবে।

মার্কিন কর্মকর্তারা বলেছেন, ইউক্রেনের বিরুদ্ধে পুতিন কী পদক্ষেপ নেবেন, সে বিষয়ে এখনো জানে না যুক্তরাষ্ট্র। তাই আগেই নিজেদের অবস্থান রাশিয়াকে জানিয়ে দিয়েছেন বাইডেন।

আরও পড়ুন: ১০ লাখ ডোজ করোনার টিকা নষ্ট করলো নাইজেরিয়া

ভার্চুয়ালি বৈঠকে রুশ প্রেসিডেন্ট পুতিনকে সতর্ক করলেও বাইডেন জানিয়েছেন, কোনো দেশে আক্রমণ করার ইচ্ছে তার নেই।

বৈঠকে পুতিন ইউক্রেনের বিরুদ্ধে উস্কানির অভিযোগ আনার পাশাপাশি সীমান্তের পূর্ব দিকে ন্যাটোর সম্প্রসারণের বিষয়টি তুলেন ধরেন তিনি।

ইউক্রেন ইস্যুতে রাশিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্র এবং ইউরোপের বেশ ঝামেলা চলছে। সীমান্তে রুশ সেনা মোতায়েনের পর থেকেই ওই অঞ্চলে উত্তেজনার পারদ কয়েকগুণ বেড়েছে বলে অভিযোগ করে আসছে কিয়েভ। এ বিষয়ে মস্কোকে হুমকি দিয়ে আসছে পশ্চিমা দেশগুলো।

কিয়েভ দাবি করছে, ইউক্রেনের সীমান্তের কাছাকাছি কয়েকটি এলাকায় ৯৪ হাজারের মতো রুশ সেনা অবস্থা করছে। ফলে যেকোনও সময় বড় ধরনের সংঘাতের আশঙ্কা রয়েছে।


একাত্তর/টিএ

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন