ঢাকা ০৬ জুলাই ২০২২, ২২ আষাঢ় ১৪২৯

দাম কমা পণ্যের তালিকায় পেঁয়াজ, আলু, এলাচ

নিজস্ব প্রতিবেদক, একাত্তর
প্রকাশ: ২৪ ডিসেম্বর ২০২১ ২০:৫৫:১৫
দাম কমা পণ্যের তালিকায় পেঁয়াজ, আলু, এলাচ

চলতি সপ্তাহেও আরও একধাপ বেড়েছে চালের দাম। কেজিতে বেড়েছে ৪ থেকে ৫ টাকা। এবারও ব্যবসায়ীদের পুরোনো অযুহাত, সিন্ডিকেট করে দাম বাড়াচ্ছেন মিলাররাই। এদিকে টিসিবি বলছে, গেল এক সপ্তাহে চাল ছাড়াও দাম বেড়েছে খোলা সয়াবিন তেল ও মশুর ডালসহ ৯ পণ্যের। আর এ এতে দাম নিয়ে নাজেহাল সাধারন মানুষ। 

রাজধানীতে মিনিকেটে-নাজিরশাইল আর বিআর-২৮ চালের ৫০ কেজির বস্তায় প্রকারভেদ দাম বেড়েছে ১শ’ থেকে দু’শ টাকা। অর্থাৎ কেজিতে ৪ থেকে ৫ টাকা। 

রাজধানীর মোহম্মদপুর কৃষি মার্কেটে, ৪ টাকা বেড়ে মিনিকেটের কেজি ৫৯ থেকে ৬৪ টাকা। নাজিরশাইলেরও বেড়েছে কেজিতে ৪ টাকা। এর কেজি এখন ৬২ থেকে ৭৫ টাকা। কেজিতে ২ থেকে ৩ টাকা বেড়ে পাইকারিতে বিআর-২৮ চাল বিক্রি হচ্ছে, ৪৪ থেকে ৫২ টাকায়।

রাজধানীর কারওয়ান বাজারসহ অন্যান্য খুচরা বাজারে চাল বিক্রি হচ্ছে আরও বেশি দামে। ব্যবসায়ীরা বলছেন, একদিকে আমদানি হচ্ছেনা আর পণ্যপরিবহন খরচ বৃদ্ধির অজুহাতে সিন্ডিকেট করে দাম বাড়িয়ে দিচ্ছে রাইস মিলাররা। 

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্য বলছে, এবার ৫৫ লাখ ৭৭ হাজার হেক্টর জমিতে আমন ধান উৎপাদনের লক্ষ্য ধরা হয়েছে ১ কোটি ৪৭ লাখ টন। সংস্থাটির প্রত্যাশা এবার আমনের উৎপাদন হবে অন্তত দেড় কোটি টন। যদিও এর প্রভার পড়ছে না বাজারে। হচ্ছে না মনিটরিংও। 

আর টিসিবি বলছে, গেল এক সপ্তাহে খোলা সয়াবিন তেল, মশুর ডাল, জিরা, লবঙ্গ, ব্রয়লার মুরগী, আমদানি শুকনা মরিচ ও ডিমের দামও বেড়েছে। এক সপ্তাহে দাম কমা পণ্যের তালিকায় আছে খোলা পাম অয়েল, পেঁয়াজ, আলু ও এলাচ।


একাত্তর/ এনএ

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

বাতাস যখন ভয়ঙ্কর-২

বাতাস যখন ভয়ঙ্কর-২

৪ দিন ১৬ ঘন্টা আগে