ঢাকা ০৪ জুলাই ২০২২, ১৯ আষাঢ় ১৪২৯

১৩ জানুয়ারি থেকে যেসব কাজ করা যাবে না

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ১০ জানুয়ারী ২০২২ ১৯:৪৪:৩৩
১৩ জানুয়ারি থেকে যেসব কাজ করা যাবে না

করোনাভাইরাস সংক্রমণের ঊর্ধ্বমুখী ধারা মোকাবিলায় আবারও বিধিনিষেধ আরোপ করেছে সরকার। বিধিনিষেধের আওতায় ১১টি নির্দেশনা দেওয়া হয়েছে। আগামী ১৩ জানুয়ারি থেকে সারাদেশে এ বিধিনিষেধ কার্যকর করা হবে।

সোমবার (১০ জানুয়ারি) সন্ধ্যায় মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হয়। 

বিধিনিষেধে বলা হয়েছে দোকান, শপিংমল ও বাজারে ক্রেতা-বিক্রেতা এবং হোটেল-রেস্তোরাঁসহ জনসমাগমস্থলে বাধ্যতামূলকভাবে সবাইকে মাস্ক পরিধান করতে হবে। অফিস আদালতেও বাধ্যতামূলক করা হয়েছে মাস্ক পরিধান। অন্যথায় আইনানুগ শাস্তির সম্মুখীন হতে হবে।

আরও পড়ুন: মাস্ক বাধ্যতামূলক, পরিবহনে অর্ধেক যাত্রী

এবারের বিধিনিষেধে বলা হয়েছে, রেস্তোরাঁয় বসে খাবার গ্রহণ এবং আবাসিক হোটেলে থাকার জন্য অবশ্যই করোনা টিকা সনদ প্রদর্শন করতে হবে।

১২ বছরের ঊর্ধ্বের সব ছাত্র-ছাত্রীদের উদ্দেশ্যে বলা হয়েছে নির্ধারিত তারিখের পরে টিকা সনদ ছাড়া শিক্ষাপ্রতিষ্ঠানে প্রবেশের অনুমতি দেওয়া হবে না।

গণপরিবহন অর্থাৎ ট্রেন, বাস এবং লঞ্চে সক্ষমতার অর্ধেক সংখ্যক যাত্রী নেওয়া যাবে। প্রজ্ঞাপনে বলা হয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এ বিষয়ে আলাদা নির্দেশনা জারি করবে। গণপরিবহনের চালক ও সহকারীদের টিকা সনদ বাধ্যতামূলক করা হয়েছে।

বিদেশ থেকে আগত যাত্রীসহ সবাইকে বাধ্যতামূলক কোভিড-১৯ টিকা সনদ প্রদর্শন ও র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট করতে হবে বলে জানানো হয়েছে প্রজ্ঞাপনে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে মসজিদে জুমার নামাজের খুতবায় ইমামরা করোনা বিষয়ে নাগরিকদের সচেতন করবেন। জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী অফিসাররা এ বিষয়টি নিশ্চিত করবেন।


একাত্তর/এআর 

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

বাতাস যখন ভয়ঙ্কর-২

বাতাস যখন ভয়ঙ্কর-২

২ দিন ২ ঘন্টা আগে