ঢাকা ০৫ জুলাই ২০২২, ২১ আষাঢ় ১৪২৯

পাকিস্তানের নিরাপত্তানীতিতে ভারতকে গুরুত্ব

ফাইয়াজ আহমেদ, একাত্তর
প্রকাশ: ১৬ জানুয়ারী ২০২২ ১৪:২৪:৪১
পাকিস্তানের নিরাপত্তানীতিতে ভারতকে গুরুত্ব

প্রতিবেশীদের সঙ্গে সম্পর্ক উন্নয়ন এবং অর্থনীতি শক্তিশালী করার লক্ষ্য নির্ধারণ করে জাতীয় নিরাপত্তানীতি ঘোষণা করেছে পাকিস্তান। 

ঘোষিত নীতিতে চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের সঙ্গে শান্তিপূর্ণ সম্পর্ক প্রতিষ্ঠায় গুরুত্ব দেয়া হয়। তবে, নয়াদিল্লির আগ্রাসী মনোভাব যুদ্ধ বাধাতে পারে বলেও সতর্ক করা হয়। 

সাত বছরে তৈরি হয়েছে পাকিস্তানের প্রথম জাতীয় নিরাপত্তানীতি। দেশটির বেসামরিক এবং সামরিক নেতারা যৌথভাবে এই নীতি তৈরি করেছেন। 

এই নীতির আংশিক প্রকাশ করা হয় শুক্রবার। বিভিন্ন খাতের লক্ষ্য, উদ্দেশ্য এবং নীতি বিস্তৃত পরিসরে অন্তর্ভুক্ত করা হয়েছে এতে। সবার শীর্ষে রাখা হয়েছে আর্থিক নিরাপত্তার বিষয়কে। 

প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, যথাযথে বাস্তবায়ন করা গেলে পাকিস্তানের আর্থিক নিরাপত্তা নিশ্চিতে ব্যাপকভাবে অবদান রাখবে গৃহীত নীতি।

দেশটির জ্যেষ্ঠ সরকারি কর্মকর্তারা জানিয়েছেন, বেসামরিক এবং সামরিকখাত সংশ্লিষ্ট প্রধানরা যৌথভাবে এটি তৈরি করেছেন। 

প্রতিবেশীদের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখা, পাকিস্তানকে বাণিজ্য এবং বিনিয়োগের কেন্দ্র তৈরির বিষয়ে বিশদভাবে আলোকপাত করা হয়।

ভারতের সঙ্গে শান্তি এবং ভালো সম্পর্ক তৈরির বিষয়ে গুরুত্বারোপ করা হয়েছে। তবে নয়াদিল্লির নেয়া নীতি সংঘাত তৈরির করতে পারে বলে সতর্ক করা হয়। 

ভারত-পাকিস্তান উভয়ই পরমাণু শক্তিধর। ১৯৪৭'র পর তিনবার যুদ্ধে জড়িয়েছে পরস্পর। সামরিক সংঘর্ষ হয়েছে বহুবার।

বিশ্লেষকরা পাকিস্তানকে একটি সামরিক রাষ্ট্র হিসাবে বিবেচনা করেন। কারণ তাদের চূড়ান্ত সিদ্ধান্তটি আসে সামরিকখাত থেকে। 

ভারত ছাড়াও প্রতিবেশী আফগানিস্তানের সাথে দু'দফা যুদ্ধে জড়িয়েছে পাকিস্তান। এছাড়া উগ্রবাদী এবং বিচ্ছিন্নতাবাদের বিরুদ্ধে লড়তে হচ্ছে তাদের। 

আরও পড়ুন: অপরাধমূলক কাজের জন্য তালেবান থেকে বরখাস্ত তিন হাজার

প্রতিরক্ষা বিশ্লেষক আয়েশা সিদ্দিকা পাকিস্তানের গৃহীতনীতি সম্পর্কে বলেন, নিরাপত্তানীতিতে উদ্বেগের সঙ্গে উচ্চাকাঙ্ক্ষার প্রতিফলন ঘটেছে। তবে আকাঙ্ক্ষা বাস্তবায়নে ঐক্য প্রতিষ্ঠা ছাড়াও অন্যান্য নীতিগুলো স্পষ্ট করা হয়নি। 

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

বাতাস যখন ভয়ঙ্কর-২

বাতাস যখন ভয়ঙ্কর-২

৩ দিন ১৪ ঘন্টা আগে