ঢাকা ০৫ জুলাই ২০২২, ২১ আষাঢ় ১৪২৯

এখনো তিন কোটি বই পৌঁছায়নি শিক্ষা প্রতিষ্ঠানে

শারমিন নীরা, একাত্তর
প্রকাশ: ১৮ জানুয়ারী ২০২২ ১৯:৩২:৪৩ আপডেট: ১৮ জানুয়ারী ২০২২ ২১:৪১:৫৮
এখনো তিন কোটি বই পৌঁছায়নি শিক্ষা প্রতিষ্ঠানে

প্রাক-প্রাথমিক এবং মাধ্যমিকের তিন কোটি বই এখনো শিক্ষা প্রতিষ্ঠানে পৌঁছায়নি। এর মধ্যে প্রাথমিকে প্রায় ৭০ লাখ এবং মাধ্যমিকে আড়াই কোটি বই সরবরাহ করা হয়নি। 

সময়মতো বই না পাওয়ায় ব্যাহত হচ্ছে শিক্ষা কার্যক্রম। যদিও পাঠ্যপুস্তক বোর্ড বলছে, চলতি মাসেই পৌঁছে যাবে সব বই। 

মধ্য জানুয়ারি পার হয়ে যাওয়ার পরও, রাজধানীর বেশিরভাগ স্কুলে মাধ্যমিকের সব শ্রেণির পুরো বই আসেনি। ষষ্ঠ আর সপ্তমের দুই-একটি বই বাকি আছে। 

তবে অষ্টম শ্রেণির সাহিত্য কণিকা, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, ধর্ম বই এখনো আসেনি। নবম-দশম শ্রেণির বাংলা রচনা, সাধারণ বিজ্ঞানের বই পায়নি শিক্ষার্থীরা। 

করোনাকালে ক্লাস চলছে সপ্তাহে এক বা দু'দিন করে। এমন বাস্তবতায় শিক্ষা কার্যক্রম সচল রাখতে বই ছাড়া বিকল্প নেই বলে জানাচ্ছেন শিক্ষা প্রতিষ্ঠান প্রধানরা।

উদয়ন উচ্চ মাধ্যমিক বিদ্যালয় অধ্যক্ষ জহুরা বেগম জানান, থানা শিক্ষা অফিস থেকে বই না দিলে তাদের কিছু করার নেই। মাধ্যমিকের সব বই দেয়া হয়নি বলে তারাও দিতে পারেনি।

আরও পড়ুন: মালয়েশিয়া যেতে কর্মীদের খরচ নামছে লাখ টাকার নিচে

আর শিক্ষার্থীরা বলছেন, বই উৎসবের দুই সপ্তাহ পার হলেও এখনো স্কুল থেকে সব বই দেয়া হয়নি। এ পর্যন্ত তিন ধাপে নয়টি বই পেয়েছেন তারা।

স্কুলে আসলে দুই-তিনদিন পরপর আসতে বললেও বই ছাড়া ফিরে যেতে হচ্ছে। কবে দেওয়া হবে সেটিও নিশ্চিত করে বলা হচ্ছে না।


এ বছর ৩৫ কোটি বই বিতরণের লক্ষ্য সরকারের। এর মধ্যে ৯ কোটি ৯৮ লাখ ৫৮ হাজারের বেশি বই প্রাথমিকে, আর মাধ্যমিকের সংখ্যা ২৪ কোটি ৭১ লাখ ৬৩ হাজারের বেশি। 

এখন পর্যন্ত প্রাথমিকে প্রায় ৭০ লাখ, মাধ্যমিকে প্রায় আড়াই কোটি বই সরবরাহ করা সম্ভব হয়নি। প্রাক-প্রাথমিকের বই পায়নি দেশের অধিকাংশ শিক্ষাপ্রতিষ্ঠান। 

তবে, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের সদস্য অধ্যাপক ফরহাদুল ইসলাম জানান, চলতি মাসেই সব বই পৌঁছে যাবে শিক্ষার্থীদের কাছে।  


একাত্তর/এসজে

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

বাতাস যখন ভয়ঙ্কর-২

বাতাস যখন ভয়ঙ্কর-২

৩ দিন ১৪ ঘন্টা আগে