ঢাকা ০৬ জুলাই ২০২২, ২২ আষাঢ় ১৪২৯

সারোগেসি পদ্ধতিতে প্রিয়াঙ্কা-নিকের সংসারে নতুন মুখ

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ২২ জানুয়ারী ২০২২ ১২:১৪:৫৬ আপডেট: ২২ জানুয়ারী ২০২২ ১২:১৯:১৭
সারোগেসি পদ্ধতিতে প্রিয়াঙ্কা-নিকের সংসারে নতুন মুখ

প্রিয়াঙ্কা চোপড়া-নিক জোনাস দপ্ততি মা-বাবা হয়েছেন। তবে এই দম্পতি সারোগেসির মাধ্যমে সন্তানের জন্ম দিয়েছেন। শুক্রবার রাতে নিজের ইনস্টাগ্রাম একাউন্টে মা হওয়ার সংবাদটি দেন প্রিয়াঙ্কা; একই পোস্ট শেয়ার করেন তার স্বামী গায়ক-গীতিকার নিক জোনাসও। খবর টাইমস অব ইন্ডিয়ার।

পোস্টে তারা লিখেছেন, আমরা অতীব আনন্দের সঙ্গে জানাচ্ছি যে সারোগেসির মাধ্যমে আমরা আমাদের সন্তানকে পৃথিবীতে এনেছি। বিশেষ এই সময়ে আমরা পরিবারের দিকে মনোযোগী। সবাই আমাদের ব্যক্তিগত গোপনীয়তা রক্ষা করবেন বলে আশা করছি। 


প্রিয়াঙ্কা-নিক ২০১৮ সালের ডিসেম্বরে বিয়ে করেছিলেন।

সারোগেসি পদ্ধতি কী

সারোগেসি শব্দের একেবারে সোজাসাপ্টা অর্থ হল গর্ভাশয় ভাড়া। একজন নারীর গর্ভে অন্য দম্পতির সন্তান ধারণের পদ্ধতিকে সারোগেসি বলে। আইভিএফ পদ্ধতিতে স্ত্রী ও পুরুষের ডিম্বাণু ও শুক্রাণু দেহের বাইরে নিষিক্ত করে তা নারীর গর্ভাশয়ে প্রতিস্থাপন করা হয়।

অনেক চেষ্টার পরেও যখন সন্তান লাভের আর কোনো আশা থাকে না তখনই কোনো দম্পতি সারোগেসির শরণাপন্ন হতে পারেন। তাছাড়া সারোগেসির পেছনে অন্য কারণগুলোর মধ্যে কয়েকটি হলো- বারবার চেষ্টা করা সত্ত্বেও গর্ভপাত হয়ে যাওয়া, অসময়ে নারীর মেনোপজ বন্ধ হয়ে যাওয়া, আইভিএফ চিকিৎসার মাধ্যমেও গর্ভধারণ না হওয়া, জরায়ুতে অস্বাভাবিকতা দেখা যাওয়া কিংবা কোন অস্ত্রোপচারের জন্য জরায়ু যদি বাদ পড়ে থাকে; এর যে কোনো একটি কারণ দেখা দিলেই দম্পত্তির সারোগেসির শরণাপন্ন হয়ে থাকেন।


এছাড়াও অনেক কারনেই মানুষ সারোগেট বেবি নিয়ে থাকেন, যেমন- সন্তান ধারনের কষ্ট সহ্য না করার ইচ্ছা, ব্যস্তাতার কারণে বা শারীরিক সৌন্দর্য নষ্ট হয়ে যাওয়ার ভয়ে, বিয়ে না করে সিংগেল ফাদার বা মাদার হওয়ার ইচ্ছা, ইত্যাদি নানা কারনে মানুষ সারোগেট বেবি নিয়ে থাকেন।

এধনের সারগেট বেবি নেওয়ার প্রবনতা ইন্ডিয়ায় কয়েক বছর আগেও ব্যপক জনপ্রিয় ছিল।

শাহরুখ খান, আমির খান তাদের একাধিক সন্তান থাকার পরেও সারোগেট বেবি নিয়েছেন, এদিকে আবার বিয়ে না করেই করণ জোহার, তুষার কাপুড়, একতা কাপুড়সহ আরও অনেকেই সারোগেট বেবি নিয়েছেন।


একাত্তর/এসি

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

বাতাস যখন ভয়ঙ্কর-২

বাতাস যখন ভয়ঙ্কর-২

৪ দিন ১৪ ঘন্টা আগে