ঢাকা ০৫ জুলাই ২০২২, ২১ আষাঢ় ১৪২৯

জনবান্ধব পুুলিশিংয়ের আহবান প্রধানমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক, একাত্তর
প্রকাশ: ২৩ জানুয়ারী ২০২২ ১২:১৩:৩৯ আপডেট: ২৩ জানুয়ারী ২০২২ ১৫:২৮:৩২
জনবান্ধব পুুলিশিংয়ের আহবান প্রধানমন্ত্রীর

জনবান্ধব পুলিশিংয়ের মাধ্যমে দেশের অভ্যন্তরীণ শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখতে পুলিশকে কাজ করার আহবান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই সঙ্গে দেশের গণতন্ত্রকে সমুন্নত রাখতে প্রত্যেক পুলিশ সদস্যকে পেশাদারিত্বের সাথে  দায়িত্ব পালন করতেও বলেন তিনি। 

রোববার (২৩ জানুয়ারি) গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ২০২২ সালের পুলিশ সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানে যুক্ত হয়ে তিনি এ আহবান জানান।

প্রধানমন্ত্রী বলেন, দুর্যোগে ও প্রতিকূল পরিস্থিতিতে সেবামূলক কর্মকাণ্ডে পুলিশের প্রতি জনগণের আস্থা বেড়েছে। 

১৯৭৫ সালের ১৫ জানুয়ারি রাজারবাগে প্রথম পুলিশ সপ্তাহ উদযাপনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দেওয়া ভাষণ থেকে উদ্ধৃত করে প্রধানমন্ত্রী বলেন, এই রাজারবাগে যারা শহীদ হয়েছিলেন, তাদের কথা মনে রাখতে হবে। তারা আপনাদেরই ভাই। তাদের রক্ত যেন বৃথা না যায়।

বিএনপির আগুন সন্ত্রাস দমনসহ পুলিশের নানা ভূমিকার প্রশংসা করে সরকার প্রধান বলেন, করোনার সময় স্বজনরা লাশ ফেলে চলে গিয়েছিলো, কিন্তু পুলিশ সদস্যরা সেই  লাশ দাফন করেছে। তাই মানুষের কাছে পুলিশের গ্রহণযোগ্যতা বেড়েছে। 

তিনি জানান, দেশের মানুষের ভাগ্য পরিবর্তন করাই আওয়ামী লীগ সরকারের লক্ষ্য। ক্ষমতায় এসে পুলিশের বাজেট ৩০০ কোটি টাকা থেকে দ্বিগুণ  করা হয়েছে। পুলিশকে প্রযুক্তিনির্ভর বাহিনীতে পরিণত করা হয়েছে। অভ্যন্তরীণ শান্তি রক্ষার পাশাপাশি গণতন্ত্র রক্ষায়ও পুলিশ সদস্যদের দায়িত্ব পালন করতে হবে।

এসময় রোহিঙ্গা ক্যাম্পের নিরাপত্তা ও শান্তি রক্ষা মিশনে পুলিশ তথা নারী কন্টিনজেন্টের ভূমিকারও প্রশংসা করেন সরকার প্রধান। 

প্রতি বছর পুলিশ সপ্তাহ উপলক্ষে পুলিশ সদস্যের  সাহসিকতা ও বীরত্বপূর্ণ কাজের স্বীকৃতি স্বরূপ পদক দেওয়া হয়। করোনা মহামারীর কারণে গত বছর এই আয়োজন বন্ধ থাকায় ২০ ও ২১ সালের পুরস্কার এবার একত্রে দেওয়া হলো। দুই বছরে পদক পেয়েছেন ২৩০ জন। 

আরও পড়ুন: সংসদে ইসি গঠন সংক্রান্ত বিল উত্থাপন

সম্প্রতি মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ এনে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বিশেষ শাখা র‌্যাবের সাবেক ও বর্তমান সাত কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। শক্তিশালী দেশ যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার মধ্যে থাকা সাত মাস আগে মহাপরিচালকের দায়িত্ব পাওয়া  চৌধুরী আবদুল্লাহ আল মামুনকে সম্মানজনক এই পদক দেওয়া হয়েছে। এছাড়া দায়িত্ব পালন করতে জীবন দেওয়া র‌্যাবের দুইজন সহ ৯ জন পুলিশ সদস্যকে মরণোত্তর পদক দেওয়া হয়।  প্রধানমন্ত্রীর পক্ষে পদক তুলে দেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। 


একাত্তর/এসি

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

বাতাস যখন ভয়ঙ্কর-২

বাতাস যখন ভয়ঙ্কর-২

৩ দিন ১৩ ঘন্টা আগে